2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ফিলিস্তিনের পক্ষে লন্ডনে তিন লাখ মানুষের বিক্ষোভ

ফিলিস্তিনের পক্ষে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বিক্ষোভ করেছে তিন লাখ মানুষ। অবরুদ্ধ গাজা উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতি ও ফি‌লি‌স্তিনে শা‌ন্তি প্রতিষ্ঠার দাবিতে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

শনিবার অনুষ্ঠিত এই বিক্ষোভে ৩ লাখ মানুষ অংশ নেন বলে জানিয়েছেন বিক্ষোভের আয়োজকরা।

প্যালেস্টাইন স‌লিডা‌রি‌টি ক্যাম্পেইন, ফ্রেন্ডস অব আল-আকসা, মুস‌লিম অ্যাসো‌সি‌য়েশন অব ব্রিটেন, স্টপ দি ওয়ার কোয়া‌লিশন, প্যালেস্টা‌নিয়ান ফোরাম ইন ব্রিটেনসহ বেশ কয়েকটি সংগঠনের গত শ‌নিবারের ধারাবা‌হিকতায় এ বৃহত্তম বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়।

খবরে বলা হয়েছে, গাজা উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে লন্ডনের প্রাণকেন্দ্রে মিছিল করে লাখো ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী। লন্ডনের মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, বিক্ষোভকারীদের মধ্যে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া এই বিক্ষোভ কেন্দ্র করে এক হাজার ৫০০ পুলিশ মোতায়েন করা হয়।

পুলিশ আরও জানায়, কর্মকর্তারা শান্তিপূর্ণ বিক্ষোভ করার জন্য বিক্ষোভকারীদের মাঝে লিফলেট বিতরণ করে।

চলতি মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাক পররাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করেন। বিক্ষোভকারীদের প্রতি মেট্রোপলিটন পুলিশ পক্ষপাতমূলক আচরণ করছে, এমন মন্তব্যের পর তাকে বরখাস্ত করা হয়।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ২৪ নভেম্বর সকালে চার দিনের সাময়িক যুদ্ধবিরতি শুরু হয়। কাতারের মধ্যস্থতায় হওয়া এই যুদ্ধবিরতির মধ্যদিয়ে গাজায় ইসরাইলের বোমাবর্ষণ বন্ধ হয়ে যায়।

যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী প্রথমদিন স্থানীয় সময় বিকাল ৪টায় ১৩ জন ইসরাইলি ও ১২ জন থাই নাগরিককে মুক্তি দেয় হামাস। এর আড়াই ঘণ্টা পর কারাগার থেকে ৩৯ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল। দ্বিতীয় দিন শনিবার ইসরায়েল ৩৯ জনকে এবং হামাস ১৭ জনকে মুক্তি দিয়েছে।

সূত্রঃবিবিসি

এম.কে
২৭ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

বিভিন্ন ধরনের হাউজিং ও মর্গেজ

নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক

পাকিস্তানি সেনাবাহিনীর হাত থেকে বাঁচতে পালিয়েছিলেন ক্যামডেনের মেয়র

অনলাইন ডেস্ক