12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা, ২ কারারক্ষী নিহত

ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চালিয়ে এক বন্দিকে ছিনিয়ে নিয়েছেন অস্ত্রধারী হামলাকারীরা। এ সময় অস্ত্রধারীদের ছোড়া গুলিতে দেশটির অন্তত দুই কারারক্ষী নিহত ও আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। মঙ্গলবার উত্তর ফ্রান্সের ইউরে অঞ্চলে বন্দুকধারীদের হামলায় হতাহতের এই ঘটনা ঘটে।

এই হত্যাকাণ্ডের পর পালিয়ে যাওয়া বন্দি ও হামলাকারীদের ধরতে দেশজুড়ে অভিযান শুরু করেছে ফ্রান্সের আইনশঙ্খলাবাহিনী। ইউরোপজুড়ে ক্রমবর্ধমান মাদক-সংশ্লিষ্ট সহিংসতার মাঝে প্রিজন ভ্যানে হামলার এই ঘটনা সুপরিকল্পিত বলে ধারণা করছে পুলিশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে নর্মান্ডির রুয়েনের কাছে এ১৫৪ মোটরওয়ের একটি টোল বুথে ওই হামলার ঘটনা ঘটেছে। পুলিশ বলছে, বন্দি ও হামলাকারীরা পালিয়ে গেছেন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, ওই বন্দি ও হামলার হোতা অন্যান্যদের ধরতে বড় পরিসরে অভিযান শুরু করা হয়েছে। অপরাধীদের খুঁজে বের করার জন্য সম্ভাব্য সব উপায়ের ব্যবহার করা হচ্ছে।

ফ্রান্সের বিচারমন্ত্রী এরিক ডুপন্ড-মোরেত্তি বলেছেন, আহত দুই কর্মকর্তার অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। দেশটির পুলিশের একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে বলেছে, কয়েকজন অস্ত্রধারী দুটি গাড়িতে করে এসে প্রিজন ভ্যানে হামলা চালান। এ সময় নির্বিচারে গুলি চালিয়ে বন্দিকে ছিনিয়ে নিয়ে যান তারা। হামলাকারীদের একজন আহত হয়েছেন।

দেশটির আরেকটি সূত্র বলেছে, পালিয়ে যাওয়া বন্দির নাম মোহাম্মদ এ। তার জন্ম ১৯৯৪ সালে। ফ্রান্সের স্থানীয় সংবাদমাধ্যম লে ফিগারো বলেছে, অস্ত্রধারীরা যে বন্দিকে ছিনিয়ে নিয়েছেন তার ডাকনাম ‘‘লা মাউচে’’। মাদক সংক্রান্ত বেশ কয়েকটি ফৌজদারী মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তার বিরুদ্ধে হত্যাচেষ্টা চালানোর অভিযোগও রয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, নিহত ও আহতদের পরিবার এবং তাদের সহকর্মীদের পাশে রয়েছে পুরো দেশ। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘‘এই অপরাধের হোতাদের খুঁজে বের করার জন্য সবকিছু করা হচ্ছে; যাতে ফরাসি জনগণের নামের প্রতি সুবিচার করা যায়।’’

সূত্রঃ বিবিসি, এএফপি

এম.কে
১৫ মে ২০২৪

আরো পড়ুন

‘সামরিক অভ্যুত্থান আরও সংকটে ফেলতে পারে রাখাইনের রোহিঙ্গাদের’

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছাড়লো ৯ দেশ

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৪ দেশের ওপর সিঙ্গাপুরের ভ্রমণ নিষেধাজ্ঞা