12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বদলে যাচ্ছে দেশের সব টেলিফোন নাম্বার

ছবি: সংগৃহীত

পরিবর্তন হচ্ছে বাংলাদেশের ল্যান্ডফোনের নম্বর। ৭ ডিজিটের পরিবর্তে নতুন নম্বর হতে যাচ্ছে ১১ ডিজিটের।

মঙ্গলবার (৪ আগস্ট) একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করে বিটিসিএল।

এ লক্ষ্যে ৬ আগস্ট বৃহস্পতিবার রাজধানী গুলশানের সব টেলিফোন নম্বর পরিবর্তন হচ্ছে। সন্ধ্যা ৬টা থেকে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ৯৮৪, ৯৮৫, ৯৮৬, ৯৮৮, ৯৮৯ গ্রুপের নম্বরসমূহ সাত ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটের নম্বর দ্বারা পরিবর্তন করা হবে।

এই নিয়ম অনুযায়ী ৯৮৬, ৯৮৮, ৯৮৯ গ্রুপের নম্বরসমূহের শেষ পাঁচ ডিজিট অপরিবর্তিত থাকবে। এ ছাড়া ৯৮৪, ৯৮৫ গ্রুপের নম্বরসমূহ নতুন নম্বর দ্বারা পরিবর্তিত হবে। সারা দেশকে ৫টি জোনে ভাগ করে পরিবর্তন শুরু করবে বিটিসিএল। ফলে একই জোনের ভিতরে যে কোনো স্থানে টেলিফোন স্থানান্তর করলে তার টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে।

তবে অন্য জোনে স্থানান্তর করলে শুধুমাত্র প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে, বাকী সব ডিজিট একই থাকবে। প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বরসমূহ ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে একাজ শুরু করবে বিটিসিএল। বিটিসিএলের মহাব্যবস্থাপক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ একটি জাতীয় দৈনিককে জানান, ৬ আগস্ট থেকে গুলশান এক্সচেঞ্জের নম্বর পরিবর্তনের মাধ্যমে বিটিসিএলে ফোন করতে ১১ ডিজিট ডায়াল করতে হবে।

আর বিদেশ থেকে কল করতে ১৩ ডিজিট (+৮৮০) ডায়াল করতে হবে। পরিবর্তিত নম্বরের তালিকা বিটিসিলের ওয়েবসাইটে (www.btcl.gov.bd) পাওয়া যাবে। এ ছাড়া নম্বর পরিবর্তনবিষয়ক তথ্যের জন্য বিটিসিএল কল সেন্টার ১৬৪০২, টেলিফোন ০২-৪১০৮১১৯৯ (গুলশান কার্যালয়) বা dgmswgulshan@btcl.gov.bd –এই ই-মেইলে যোগাযোগ করতে পারবেন।

৬ আগস্ট ২০২০

আরো পড়ুন

বাংলাদেশে আটটি আইকনিক মসজিদ করতে চায় সৌদি আরব

নাগরিকত্ব সনদ ছাড়াই এনআইডি করতে পারবে বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশিরা

আজ থেকে রেমিট্যান্সে মিলবে ৫ শতাংশ প্রণোদনা