2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

বাংলাদেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু, প্রথম টিকা পেলেন নার্স রুনু

বিশ্বের ৫৪তম দেশ হিসেবে করোনা (কোভিড-১৯) ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হলো বাংলাদেশে। বুধবার (২৭ জানুয়ারি) কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ শুরুর মাধ্যমে বাংলাদেশে এ কার্যক্রম শুরু হয়। এদিকে দেশের প্রথম করোনা টিকা নিলেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা।

 

বুধবার (২৭ জানুয়ারি) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকা কার্যক্রম উদ্বোধনের পরই তিনি প্রথম টিকা নেন।

 

সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, প্রথম টিকা নেন হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা। এরপর পর্যায়ক্রমে চিকিৎসক হিসেবে প্রথম টিকা নেন মেডিসিন কনসালটেন্ট ডা. আহমেদ লুৎফর মবিন, তারপর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ট্রাফিক পুলিশের সদস্য দিদারুল ইসলাম এবং সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ইমরান হামিদ।

 

সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা সাংবাদিকদের বলেন, ভ্যাকসিন নিয়ে অনেকেই অনেক কথা বলছেন। তবে দেশের মানুষকে উদ্বুদ্ধ করার জন্যে আমি ভ্যাকসিন নেব। অনেকেই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বলছেন। কিন্তু এটাও বুঝতে হবে— এই ভ্যাকসিনটি কিন্তু তৈরি করা হয়েছে একটি ভালো উদ্দেশ্যেই।

 

তিনি বলেন, পার্শ্বপ্রতিক্রিয়ার কথা ভেবে যদি কেউ ভ্যাকসিন না নেয়, তবে সেটা ভুল হবে। কারণ অনেক ওষুধেও কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। আবার অনেকের শরীরে অনেক ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। ভ্যাকসিনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। যদি আমার শরীরে অন্যান্য রোগ বেশি মাত্রায় না থাকে, তবে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে তো কোনো সমস্যা নেই।

 

বুধবার (২৭ জানুয়ারি) বিকালে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা প্রয়োগের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

 

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) এ হাসপাতালের সঙ্গে আরও চারটি হাসপাতাল (ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও মুগদা জেনারেল হাসপাতাল) মোট ৫০০ জনকে টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট হাসপাতালের পরিচালকরা।

 

বিশ্বজুড়ে বিভিন্ন চ্যালেঞ্জ সংক্রান্ত বৈজ্ঞানিক তথ্য প্রকাশকারী ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’ ওয়েবসাইটের হিসাব অনুযায়ী এখন পর্যন্ত ৫৩টি দেশ ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে। সে হিসেবে বাংলাদেশের অবস্থান ৫৪তম।

 

২৭ জানুয়ারি ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

Business Finance: Recovery Loan Scheme

যে কারণে ম্যাচ শুরুর কয়েক মুহূর্ত আগে পাকিস্তানে সিরিজ বাতিল করলো নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক

ব্রিটেনের অর্থনীতি সংকোচনের পূর্বাভাস দিল আইএমএফ