1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
বাংলাদেশের যাত্রীদের জন্য ব্রিটেন ভ্রমণের সর্বশেষ নির্দেশনা TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০২:৩৮ অপরাহ্ন

বাংলাদেশের যাত্রীদের জন্য ব্রিটেন ভ্রমণের সর্বশেষ নির্দেশনা

টিভিথ্রি বাংলা ইউকে
  • মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৮৯

আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থায় ব্যপক পরিবর্তন এনেছে ব্রিটিশ সরকার। করোনাকালে জারি করা ট্রাফিক লাইট সিস্টেমের বদলে দুইস্তরের একটি সহজ ভ্রমণনীতি জারি করেছে ব্রিটেন, যা কেবল লাল তালিকার দেশগুলোকে আলাদা করেছে। ভ্রমণ ব্যবস্থার প্রথম পরিবর্তনটি কার্যকর হবে বুধবার (২২ সেপ্টেম্বর)। এদিন ৮টি দেশের নাম লাল তালিকা থেকে সরে যাবে। আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হবে নতুন ভ্রমণনীতি যাতে কেবল ‘লাল তালিকা এবং বাকি বিশ্ব’ এই ভাগে দেশগুলোকে আলাদা করা হবে। এ কারণে বাংলাদেশের যাত্রীদের জন্য দুই ধাপে নিয়ম পরিবর্তন হবে।

 

তাই বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলংকার ভ্রমণকারীদের জন্য ইংল্যান্ড ভ্রমণের ক্ষেত্রে সর্বশেষ পরামর্শ ও নির্দেশনা জানিয়েছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

বাংলাদেশের যাত্রীদের জন্য যা বলা হয়েছে

 

২২ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ রেড লিস্ট থেকে সরে অ্যাম্বারে প্রবেশ করবে। এরপর থেকে দুই ডোজ টিকা প্রাপ্তদের ইংল্যান্ড অবতরণের পর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। বদলে তাদের কোভিড পরীক্ষায় অংশ নিতে হবে। টিকা না নেওয়া থাকলে ১০ দিন বাড়িতে বা হোটেলে কোয়ারেন্টিন পালন করতে হবে।

 

৪ অক্টোবর ট্রাফিক লাইট সিস্টেম বাতিল হলে বাংলাদেশসহ লাল তালিকার বাইরের বাকি সব দেশের টিকা প্রাপ্তদের নিয়ম আরও সহজ হবে। তবে যারা টিকা নেননি তাদেরকে নিজ খরচে অবতরণের দ্বিতীয়দিন কোভিড টেস্ট করতে হবে, যা আগে থেকে বুকিং দিয়ে রাখতে হতে পারে।

 

এর আগে বাংলাদেশ থেকে যুক্তরাজ্য ভ্রমণ করতে হলে অবতরণের পর নিজ খরচে সরকার নির্দেশিত হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নির্দেশ ছিল। ২২ সেপ্টেম্বর থেকে আর তা থাকছে না।

 

এছাড়া, ভ্রমণের আগে অবশ্যই ব্রিটিশ সরকারের নির্দেশিত গাইডলাইন ভালোমতো দেখে যাত্রা করার পরামর্শ দেওয়া হয়েছে।

 

২১ সেপ্টেম্বর ২০২১
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ