1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
বিদেশি শ্রমিকদের জন্য খুলছে মালয়েশিয়া TV3 BANGLA
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৫২ অপরাহ্ন
সর্বশেষ খবর
আবারো বড় ঝড়ের কবলে পড়তে যাচ্ছে লন্ডন ইউরোপ অভিবাসনপ্রত্যাশীদের উপর বিদ্বেষমূলক আচরণের নিন্দা করলেন পোপ ইংল্যান্ডে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে এখন পর্যন্ত ওমিক্রনে মৃত্যু শূন্য, তবে সতর্কতা জরুরি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুক্তরাজ্য ভ্রমণের আগে করোনা পরীক্ষা বাধ্যতামূলক লন্ডনে মাস্ক না পরায় একদিনেই ৩০ হাজার পাউন্ড জরিমানা ম্যানচেস্টারে ভেজাল পণ্যের আস্তানায় পুলিশের অভিযান শিশু হত্যার দায়ে বাবা এবং সৎ মায়ের কারাদণ্ড প্যাটার্ন বদলালেও মৃত্যু হার বেশি কৃষ্ণাঙ্গ ও এশিয়ানদের বাংলাদেশি রসনার সুঘ্রাণ ছড়ালো লন্ডনের জাঁকজমকপূর্ণ ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডে

বিদেশি শ্রমিকদের জন্য খুলছে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
  • রবিবার, ২৪ অক্টোবর, ২০২১
  • ৭১

কর্মী সংকট মোকাবেলায় সীমান্ত খুলে দিতে যাচ্ছে মালয়েশিয়া। পাশাপাশি আগামী মাস থেকে পূর্ণ ডোজের টিকা নেয়া পর্যটকরা কোয়ারেন্টিন ছাড়াই ভ্রমণের সুযোগ পাবেন। তবে এক্ষেত্রে তারা কেবল ল্যাংকাউইয়ের উত্তরের রিসোর্ট দ্বীপে যাওয়ার সুযোগ পাবেন।

 

৯৪ শতাংশ প্রাপ্তবয়স্ককে কোভিড-১৯ প্রতিরোধী টিকার আওতায় আনার পরই এমন ঘোষণা দিলো মালয়েশিয়া। এখন পর্যন্ত দেশটির মোট জনসংখ্যার ৭২ শতাংশ নাগরিক টিকা পেয়েছেন। দেশটিতে সংক্রমণের সংখ্যাও উল্লেখযোগ্যভাবে কমে গেছে। আগস্টে দৈনিক সংক্রমণের সংখ্যা ২০ হাজার থেকে কমে সাত হাজারে দাঁড়িয়েছে। মালয়েশিয়ায় মোট ২৪ লাখ মানুষ কভিডে সংক্রমিত হিসেবে শনাক্ত এবং ২৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

 

প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি এয়াকুব বলেন, শুধু কয়েকটি দেশের পর্যটকরা ল্যাংকাউই ভ্রমণের সুযোগ পাবেন এবং শিগগিরই সে তালিকা প্রকাশ করা হবে। দেশে প্রবেশের তিনদিন আগে এবং থাকার সময় তাদের কভিড-১৯ পরীক্ষা করতে হবে। পর্যটকদের অবশ্যই অন্তত ৮০ হাজার ডলারের বীমা কাভারেজ থাকতে হবে, ন্যূনতম তিনদিন দেশে অবস্থান করতে হবে এবং স্থানীয় ট্যুর গাইডকে কাজে লাগাতে হবে।

 

প্রধানমন্ত্রী বলেন, এছাড়া সরকার বাগান খাতে বিদেশী কর্মী নিতে সম্মত হয়েছে। তাদের অবশ্যই পূর্ণ ডোজের টিকা নিতে হবে, আসার তিনদিন আগে কভিড-১৯ পরীক্ষা করতে হবে এবং সাতদিনের কোয়ারেন্টিন থাকতে হবে। অভিবাসী শ্রমিক কোটা এবং অন্যান্য শিল্পের জন্য বিদেশী কর্মী নেয়ার তারিখগুলো নিয়ে কাজ চলছে বলেও জানান তিনি।

 

দেশটির কর্মকর্তারা বলছেন, শিগগিরই ৩২ হাজার বিদেশী কর্মীর প্রথম ব্যাচ নেয়া হবে। স্থানীয়দের আরো বেশি কর্মসংস্থানের সুযোগ করে দিতে গত বছরের জুনে বিদেশী কর্মী নিয়োগে নিষেধাজ্ঞা জারি করেছিল। তবে এ নিষেধাজ্ঞা দেশটিতে তীব্র শ্রম ঘাটতির জন্ম দেয়।

 

মালয়েশিয়ার ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি জানিয়েছে, ২০১৮ সালে বিদেশী কর্মীর সংখ্যা ১৯ লাখ থেকে কমে ১১ লাখে দাঁড়িয়েছে। বাগান খাতে ৭০ হাজার, রাবার গ্লাভ শিল্পে ২৫ হাজার, আসবাব শিল্পে ৩০ হাজার, নির্মাণ খাতে দুই লাখ, শিল্পোৎপাদনে ২৫ হাজার, পরিষেবায় ৪৫ হাজার ও প্লাস্টিক খাতে ছয় হাজার বিদেশী কর্মী প্রয়োজন।

 

২৪ অক্টোবর ২০২১
সূত্র: এপি

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ