9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

বিদেশে থাকা সম্পদের বিবরণ দাখিল বাধ্যতামূলক করা হচ্ছে

বিদেশে থাকা বাড়ি-গাড়িসহ যাবতীয় সম্পদের তথ্য জানানো এবার থেকে বাধ্যতামূলক হতে যাচ্ছে। বাংলাদেশের নতুন আয়কর আইনের খসড়ায় এ শর্ত দেওয়া হয়েছে। দেশের নাগরিকদের বিদেশে থাকা সম্পদ খুঁজে বের করার আইনগত উপায় তৈরির লক্ষ্যে আইনের এ পরিবর্তন আনা হচ্ছে বলে জানা যায়।

 

নতুন এ আইন সম্পর্ক আরও বলা হয়েছে, চিকিৎসা ও ধর্মীয় উদ্দেশ্য ছাড়া ব্যক্তিগতভাবে বিদেশ ভ্রমণ করলেই আয়কর রিটার্ন জমার সময় সম্পদ বিবরণী দাখিল করতে হবে।

 

শুক্রবার (১২ নভেম্বর) প্রথম আলোর প্রতিবেদন থেকে জানা যায়, কারো করযোগ্য আয় থাকুক কিংবা না থাকুক; দেশের সীমানা পেরোলেই আপনার ফ্ল্যাট-জমি, আসবাব, ব্যাংক ব্যালান্সসহ যাবতীয় সম্পদের তথ্য জানানো বাধ্যতামূলক করা হচ্ছে নতুন আইনে। কর শনাক্তকরণ নম্বরের (টিআইএন) সঙ্গে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও পাসপোর্ট অফিসসহ বিভিন্ন সরকারি দপ্তরের সঙ্গে স্বয়ংক্রিয় সম্পৃক্ততা থাকায় এখন আর কেউ বিদেশ ভ্রমণ করে তা লুকাতে পারবেন না।

 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর কর্মকর্তারা মনে করেন, ভারত, নেপাল, ভুটান, থাইল্যান্ড ও ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশের ভ্রমণের মতো সামর্থ্য যাদের আছে, তাদের যথেষ্ট পরিমাণ সম্পদ ও আয় রয়েছে। তাই কর ফাঁকি ঠেকাতে নতুন আয়কর আইনে নতুন কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

 

এনবিআরের ওয়েবসাইটে আয়কর আইনের খসড়াটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে। এর ওপর ২৫ নভেম্বর পর্যন্ত মতামত দেওয়া যাবে। এনবিআরের পরিকল্পনা অনুযায়ী, আসন্ন ২০২২-২৩ অর্থবছর থেকে নতুন আয়কর আইনটি কার্যকর হতে পারে। আগেই যদি আয়কর আইন জাতীয় সংসদে পাস হয়ে যায়, তাহলে আগামী অর্থবছর থেকেই নতুন আইনের আওতায় রিটার্ন জমাসহ যাবতীয় কার্যক্রম পরিচালিত হবে।

 

এখন চলছে বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন দেওয়ার মৌসুম। এবার দেখা যাক, নতুন আয়কর আইনে একজন করদাতার রিটার্ন জমায় কী ধরনের পরিবর্তন আসছে। দু-একটি ব্যতিক্রম ছাড়া টিআইএন থাকলে সবার রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। নতুন আইনেও তা একই রকম রাখা হয়েছে। তবে রিটার্ন জমার সময় সম্পদবিবরণী দাখিল ও জীবনযাত্রার বিবরণী জমায় আরও বেশি কঠোর হচ্ছে এনবিআর।

 

বর্তমানে ১৯৯৪ সালের আয়কর অধ্যাদেশ দিয়ে করসংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

 

১২ নভেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

সিলেটে আরেকটি কূপে গ্যাসের সন্ধান

পরিচ্ছন্নতা কর্মীদের ধর্মঘটে পূর্ব লন্ডন জুড়ে আবর্জনার স্তূপ

চীনা রকেটের ধ্বংসাবশেষ আঘাত হানতে পারে ইতালির ভূপৃষ্ঠে!