7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিদেশ ভ্রমণের জন্য যে দেশগুলো সবুজ তালিকায় রয়েছে

সোমবার (১৭ মে) থেকে ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসে বসবাসকারীরা বিদেশ ভ্রমণের অনুমতি পাচ্ছেন।

 

যদিও ওয়েলসের বাসিন্দাদের কেবল প্রয়োজনীয় কারণে বিদেশে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। উত্তর আয়ারল্যান্ডে এখনো আন্তর্জাতিক ভ্রমণ বিধিমালা শিথিল করার ঘোষণা দেয়া হয়নি।

 

ভ্রমণের উপর্যুক্ত দেশগুলোর রাঙ্কিং দেশগুলোর করোনা রোগীর সংখ্যা এবং তাদের ভ্যাকসিন রোলআউটের সাফল্যের উপর নির্ভর করে করা হয়েছে। গন্তব্যস্থলগুলোকে সবুজ, অ্যাম্বার বা হলুদ এবং লাল এই তিনটি ট্র্যাফিক লাইট সিস্টেমে ভাগ করা হয়েছে।

 

সবুজ তালিকাভুক্ত দেশ

সবুজ তালিকাভুক্ত দেশগুলো থেকে ফিরে আসার দুই দিন আগে ভ্রমণকারীদের একটি পিসিআর টেস্ট করতে হবে। করোনা পজিটিভ না হলে ভ্রমণকারীদের কোনো বাদ্ধতামুলক কোয়ারেন্টাইনে থাকতে হবেনা। ইংল্যান্ড এবং ওয়েলস পৌঁছানোর পর দ্বিতীয় দিনে পিসিআর টেস্ট করতে হবে। সবুজ তালিকায় ১২ টি দেশ আছে। সেগুল হল পর্তুগাল, ইস্রায়েল, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রুনেই, আইসল্যান্ড, জিব্রাল্টার, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, ফ্যারো দ্বীপপুঞ্জ, দক্ষিণ জর্জিয়া এবং স্যান্ডউইচ দ্বীপপুঞ্জ, সেন্ট হেলেনা, ত্রিস্তান ডি কুনহা এবং অ্যাসেনশন দ্বীপ।

 

হলুদ তালিকাভুক্ত দেশ

অ্যামবার বা হলুদ তালিকাভুক্ত দেশগুলো থেকে দেশে ফিরে আসার দুই দিন আগে ভ্রমণকারীদের একটি পিসিআর টেস্ট করতে হবে। ইংল্যান্ড অথবা ওয়েলস পৌঁছানোর পর ১০ দিনের জন্য বাড়িতে কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোয়ারেন্টাইনের দ্বিতীয় এবুং অষ্টম দিনে পিসিআর টেস্ট করতে হবে। টিকা নেওয়া হলেও ভ্রমণকারীদের অবশ্যই এই নিয়মগুলো মেনে চলতে হবে। হলুদ তালিকাভুক্ত দেশগুলোর মধ্যে রয়েছে স্পেন, গ্রীস এবং ফ্রান্স এবং ইউরোপের অনেকগুলো দেশ সহ ১০০ টিরো বেশি দেশ।

 

লাল তালিকাভুক্ত দেশ

লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে দেশে ফিরে আসার দুই দিন আগে ভ্রমণকারীদের একটি পিসিআর টেস্ট করতে হবে। ইংল্যান্ড অথবা ওয়েলস পৌঁছানোর পর ১০ দিনের জন্য হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। যার জন্য যাত্রীদের জনপ্রতি ১৭৫০ পাউন্ড খরচ করতে হবে। কোয়ারেন্টাইনের দ্বিতীয় এবং অষ্টম দিনে পিসিআর টেস্ট করতে হবে। ইংল্যান্ড অথবা ওয়েলসের উদ্দেশে যাত্রা করার আগে যাত্রীদের অবশ্যই এই অর্থ প্রদান করতে হবে। মালদ্বীপ, তুরস্ক এবং নেপাল সহ মোট ৪৩ টি দেশ আছে লাল তালিকায়। ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং ভারত রয়েছে এই তালিকায়।

 

সরকার হলুদ এবং লাল তালিকার দেশগুলোতে ভ্রমণ করতে নিষেধ করছে। প্রতি তিন সপ্তাহ পর পর তালিকাটি পর্যালোচনা করা হবে। সংক্ষিপ্ত নোটিশে দেশগুলোকে যুক্ত বা সরানো হতে পারে।

 

সূত্র: বিবিসি
১৫ মে ২০২১
এসএফ

আরো পড়ুন

রাইট টু রেন্ট

অনলাইন ডেস্ক

নিরাপত্তা হুমকি: দেহরক্ষী পেলেন যুক্তরাজ্যের ৩ নারী এমপি

কানাডায় মুসলিম পরিবারের ৪ সদস্যকে হত্যা, সন্দেহভাজন গ্রেফতার

অনলাইন ডেস্ক