13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

বিভিন্ন দেশের জন্য ১৫ হাজার ডলারের ভিসা বন্ড চালু করলো যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২৪টি রাষ্ট্রের জন্য ভিসার ক্ষেত্রে নতুন অস্থায়ী নিয়ম জারি করেছে। এসব দেশের পর্যটক বা ব্যবসায়ীরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে চাইলে ভিসা ফি’র পাশাপাশি বন্ড বাবদ ১৫ হাজার ডলার পর্যন্ত পরিশোধ করতে হবে। আর ভিসা ফি বাবাদ খরচ হতে পারে ১৬ থেকে ৩০০ ডলার পর্যন্ত।

 

গত ২৩ নভেম্বর এই নিয়ম ঘোষণা করে বলে জানায় মার্কিন সংবাদমাধ্যমগুলো।

 

জানা যায়, ভিসা বন্ড পাইলট প্রোগ্রামটি আগামী ২৪ জানুয়ারি থেকে কার্যকর হবে এবং ২০২১ সালের ২২ জুন শেষ হবে। যেসব রাষ্ট্রের নাগরিকরা বি-২ এবং বি-১ (পর্যটক ও ব্যবসায়ী) ভিসায়  যুক্তরাষ্ট্রে আগমনের হার বেশি, মূলত সেইসব দেশকে টার্গেট করে এই নিয়ম চালু হয়েছে।

 

ট্রাম্প প্রশাসন জানায়, ছয় মাসের এই পাইলট প্রোগ্রামের মূল লক্ষ্য সরকারের এই বন্ড সংগ্রহ প্রক্রিয়াটির কার্যকারিতা পরীক্ষা করা এবং যুক্তরাষ্ট্রে ওভারস্টে কমাতে কূটনৈতিক বাঁধা তৈরি।

 

এই ভিসা বন্ডের নিয়মানুসারে ২০১৯ সালে যেসব দেশের নাগরিকদের ওভারস্টে হার ১০ শতাংশ কিংবা তার বেশি তাদেরকে ৫০০০, ১০০০০ বা ১৫০০০ ডলারের ফেরতযোগ্য বন্ড প্রদান করতে হবে।

 

১৫টি আফ্রিকান দেশসহ মোট ২৪টি রাষ্ট্রের নাগরিকরা এই নিয়মের আওতায় থাকবেন। এসব রাষ্ট্রের ওভারস্টে হার বেশি হলেও তুলনামূলক কম ভ্রমণকারী যুক্তরাষ্ট্রে প্রেরণ করেছিল।

 

এই নিয়মের আওতায় থাকা দেশগুলো হচ্ছে:  আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ভুটান, বুর্কিনা ফাসো, মিয়ানমার, বুরুন্ডি, কেপ ভার্দে, চাদ, কঙ্গো প্রজাতন্ত্র (কিনশাসা), জিবুতি, ইরিত্রিয়া, গাম্বিয়া, গিনি-বিসাউ, ইরান, লাওস, লাইবেরিয়া, লিবিয়া, মরিতানিয়া, পাপুয়া নিউ গিনি, সাও টম এবং প্রিন্সিপ, সুদান, সিরিয়া এবং ইয়েমেন।

 

২৫ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

‘থ্রটলড’ আইফোন ব্যবহারকারীদের ৭৫০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ

৩ মাস বেতন নেবেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা

পররাষ্ট্রমন্ত্রী হয়ে যুক্তরাজ্য সরকারে ফিরলেন ডেভিড ক্যামেরন