11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

বিলেতে বাড়ি কেনাবেচা: মর্গেজ এপ্লিকেশনে কি কি ডকুমেন্ট প্রয়োজন

বিলেতে মর্গেজ নিয়ে প্রোপার্টি কিনতে কয়েক মাস লেগে যায়। কিন্তু আপনার যদি ভালো প্রিপারেশন থাকে তাহলে কোনো ঝামেলা ছাড়াই প্রকিয়াটা দ্রুত করা যাবে। মর্গেজ এপ্লিকেশন করার আগে যে ডকুমেন্টস আপনার সাথে রাখতে হবে:

পরিচয়পত্র

প্রথমেই দেখে নিন আপনার পাসপোর্টের মেয়াদ আছে কিনা। প্রয়োজনে রিভিউ করে নিন। আপনি যদি জন্ম সূত্রে যুক্তরাজ্যের নাগরিক হয়ে থাকেন তাহলে পাসপোর্টের পরিবর্তে ফুল ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করতে পারবেন। আপনি যদি বৈধ ভিসা নিয়ে এদেশে থাকেন, তাহলে এপ্লিকেশন করার সময় আপনার ভিসার কাগজ বা কার্ড লাগবে।

ঠিকানার প্রমাণপত্র

আপনার ঠিকানার প্রমানপত্র হিসেবে কাউন্সিল ট্যাক্স বিল, ইউটিলিটি বিল অথবা ব্যাংকের স্টেটমেন্ট ব্যবহার করা যাবে।

পে স্লিপ

আপনি যদি পার্ট টাইম/ ফুল টাইম চাকরি করেন, তাহলে নূন্যতম সর্বশেষ তিন মাসের পে স্লিপ এবং সর্বশেষ চেকের কপি সংগ্রহে রাখুন। আপনি যদি বোনাস পান, তাহলে ২ বছরের বোনাসের পে স্লিপ সংগ্রহে রাখুন।

ব্যাংক স্টেটমেন্ট

যে ব্যাংক একাউন্টে আপনার বেতন পান এবং যে একাউন্টে আপনার নিয়মিত লেনদেন হয়, সে একাউন্টের সর্বশেষ তিন মাসের স্টেটমেন্ট লাগবে।

ডিপোজিট স্টেটমেন্ট

আপনার ডিপোজিটের টাকা যে ব্যাংক একাউন্টে রাখেন, তার ছয় মাসের স্টেটমেন্টস লাগবে। আপনি যদি আপনার পরিবার, আত্মীয়স্বজন অথবা অন্য কারো কাছ থেকে ডিপোজিটের টাকা গিফট হিসেবে নেন, তাহলে দাতার কাছ থেকে তার আইডি, গিফট ডিক্লারেশন স্টেটমেন্ট এবং তার ব্যাংকের স্টেটমেন্টের কপি রাখুন।

ক্রেডিট রিপোর্ট

যেকোনো ব্যাংকে মর্গেজের এপ্লিকেশন করলে তারা প্রথমেই আপনার ক্রেডিট চেক করবে। সেজন্য যদি আপনি নিজেই আপনার ক্রেডিট রিপোর্ট আগে দেখে নিন তাহলে ভালো হয়।আপনার ক্রেডিট রিপোর্ট এ যদি কোন ভুল তথ্য থাকে, তাহলে তা আগে থেকেই সংশোধন করে নিতে পারবেন।

ইলেক্টরাল রোল

এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি আপনার নাম ইলেক্টরাল রোলে আপ-টু-ডেট রেখেছেন কি না। তাহলে ব্যাংক এর ক্রেডিট চেকের সময় তারা খুব সহজেই আপনার বর্তমান ঠিকানা সম্পর্কে নিশ্চিত হতে পারবে।

১৮ নভেম্বর ২০২০

এসএফ

আরো পড়ুন

রেস্তোরাঁকর্মীদের টিপস মালিকের নেয়া নিষিদ্ধ করা হবে যুক্তরাজ্যে

অনলাইন ডেস্ক

প্রিন্স অ্যান্ড্রুর যৌন নিপীড়ন মামলার নিষ্পত্তি

যুক্তরাজ্যে বাড়ছে রাস্তায় রাত কাটানো মানুষের সংখ্যাঃ গবেষণা