15.7 C
London
June 18, 2024
TV3 BANGLA
Uncategorized

বিশ্বব্যাপী কর্যক্রম শুরু করতে যাচ্ছে ফেসবুক নিউজ


টেক ডেস্ক: জুনে মার্কিন দর্শকদের জন্য চালু হয়েছে ফেসবুকের নতুন বিভাগ ‘ফেসবুক নিউজ’। অতি শিগগিরই বিভাগটি বিশ্বক্যাপী কার্যক্রম পসারিত করতে যাচ্ছে। ফেসবুক কর্তৃপক্ষের এক ঘোষণায় এই পণ্যটি যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ভারত এবং ব্রাজিলসহ বিভিন্ন দেশের মার্কেটে ছয় মাসের মধ্যে পৌঁছে যাবে।

ঘোষণাতে ফেসবুক জানায়, এই পণ্যটি নিউজ পাবলিশারদের জন্য মার্কেটে প্রবেশ করার সুযোগ তৈরি করবে।

পণ্যটি নিয়ে ফেসবুকের পরিকল্পনা সম্পর্কে এই বিভাগের গ্লোবাল পার্টনার ক্যাম্পবেল ব্রাউন বলেন, ভোক্তাদের রুচি দেশভেদে বিভিন্ন রকমের হয়। তাই আমরা প্রতিটি দেশের নিউজ পাবলিশারদের আহ্বান জানাবো তাদের অভিজ্ঞতা তুলে ধরতে। প্রতিটি দেশের সংবাদদাতাদের সঙ্গে আমরা নিবিড়ভাবে কাজ করব।

এদিকে পণ্যটি বাজারে আনতে বিভিন্ন দেশের আইন বিষয়ক অনেক রকম শর্ত সংস্থাটির জন্য বড় চ্যালেঞ্জ। একাজে বিশেষ করে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোতে নিউজ প্রদর্শোনের জন্য নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফেসবুকে নিউজের পরিকল্পনা থেকে জানা যায়, তারা নিয়ন্ত্রকদের সঙ্গে সফলভাবে আলোচনার ব্যবস্থা করেছেন।

বিশেষজ্ঞরা শঙ্কা করছেন, ফেসবুক নিউজ পণ্যটি এখনও অনেক নতুন। যুক্তরাষ্ট্রের সীমিত বাজারে সব নিয়মনীতির দিকগুলো এখনও পুরোপুরি নিশ্চিত না। কিন্তু ফেসবুকই এমন একটি সংস্থা যারা অভাবনীয় সব যুগান্তকারী উদ্ভাবনগুলো মানুষকে উপহার দিয়েছে। তাই বিষয়টি নিয়ে আশাবাদী নিউজ পাবলিশাররা।

এর আগে ভুয়া সংবাদ প্রচারের বিষয়ে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছিল। বিষয়টিকে কেন্দ্র করে ফেসবুকের অ্যালগরিদমে বড় ধরনের পরিবর্তন আনা হয়। এখন নতুন এই পণ্যটির মাধ্যমে সংবাদদাতাদের এরসঙ্গে যুক্ত করে নৈতিকতা ঠিক রেখে কাজ করলে এটি আসলেই একটি চমতকার প্লাটফর্ম হবে বলে জানান টেক বিশেষজ্ঞরা।


২৮ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

জেদ্দায় ‘ফ্রান্সের কূটনৈতিকদের’ লক্ষ্য করে বোমা হামলা

অনলাইন ডেস্ক

”কেউ ৩ মাসে, ৬ মাসে পর্তুগালে কাগজ পেয়ে গেছে।” – Law with N Rahman

একটু সহানুভুতি কি মানুষ পেতে পারে না ll Barrister Ataur Rahman with TV3 Bangla