18 C
London
September 19, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

বিশ্বের প্রথম রোবোটিক হার্ট প্রতিস্থাপন করল সৌদি আরব

বিশ্বে প্রথমবারের মতো রোবোটিক উপায়ে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা হলো সৌদি আরবে। দেশটির কিং ফয়সাল স্পেশালিস্ট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারে (কেএফএসএইচআরসি) হৃদরোগে আক্রান্ত ১৬ বছরের এক কিশোরের শরীরে এই প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। সৌদি কার্ডিয়াক সার্জন ডা. ফেরাস খলিল আড়াই ঘণ্টার ওই অস্ত্রোপচারটির নেতৃত্ব দিয়েছেন।

শুক্রবার আল-অ্যারাবিয়া জানিয়েছে, রোগীর বুকে কোনো ধরনের ছিদ্র না করেই ওই হৃৎপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। গত কয়েক সপ্তাহ ধরেই এই অস্ত্রোপচার নিয়ে সূক্ষ্ম পরিকল্পনা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অঙ্গ প্রতিস্থাপনের রোবোটিক অস্ত্রোপচারের জন্য একটি বিশেষায়িত হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র কেএফএসএইচআরসি। একটি বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, রোবোটিক হার্ট সার্জারিতে ন্যূনতম কাটা-ছেঁড়ার মাধ্যমে হৃৎপিণ্ড প্রতিস্থাপন করে একটি নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এই পদ্ধতিতে ওপেন-হার্ট সার্জারির তুলনায় রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠে এবং সম্ভাব্য জটিলতাগুলোও উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

এর আগে গত বছরও কেএফএসএইচআরসিতে নন-অ্যালকোহলিক লিভার সিরোসিস এবং হেপাটোসেলুলার কার্সিনোমাতে ভোগা ৬৬ বছর বয়সী এক ব্যক্তির উপর বিশ্বের প্রথমবারের মতো সম্পূর্ণ রোবোটিক উপায়ে লিভার ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। শুধু তাই নয়, পরবর্তীতে এ রকম আরও চারটি প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। অস্ত্রোপচার করা রোগীদের সবাই ছিলেন সৌদি আরবের নাগরিক।

সেই সময়টিতে আল-আরাবিয়াতে কেএফএসএইচআরসি-এর অঙ্গ প্রতিস্থাপন কেন্দ্রের নির্বাহী পরিচালক ডা. ডিটার ব্রোয়ারিং বলেছিলন—বিশেষায়িত এই হাসপাতাল অঙ্গ প্রতিস্থাপনের জন্য বিশ্ব মানচিত্রে সৌদি আরবকে তুলে ধরতে চার দশক ধরে কাজ করছে।

তিনি আরও বলেছিলেন, রোবোটিক ট্রান্সপ্লান্ট স্বাস্থ্যসেবায় একটি নতুন যুগের প্রতিশ্রুতি দেয়। এর মাধ্যমে নির্ভুল এবং ন্যূনতম কাটা-ছেঁড়া করে অঙ্গ প্রতিস্থাপন নতুন করে সংজ্ঞায়িত হচ্ছে।

সূত্রঃ আল-অ্যারাবিয়া

এম.কে
১৩ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

সৌদি বিমানবন্দরে ড্রোন হামলা: ৩ বাংলাদেশি আহত

অনলাইন ডেস্ক

হারামাইন শরিফের তারাবির ইমামদের তালিকা প্রকাশ, নাম নেই শায়খ ইয়াসির দাওসারির

এবার মসজিদে নববীতে নারী নিরাপত্তাকর্মী মোতায়েন

অনলাইন ডেস্ক