12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

বেতন বাড়ানোর দাবি, ধর্মঘটে যুক্তরাজ্যের চিকিৎসক – স্বাস্থ্যকর্মীরা

যুক্তরাজ্যে কনিষ্ঠ চিকিৎসক ও স্বাস্থ্যসেবা খাতের কর্মীরা তিন দিনের ধর্মঘট পালন করছেন। বেতনবৈষম্য দূর করার দাবিতে গতকাল সোমবার থেকে তাদের এ ধর্মঘট শুরু হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে চিকিৎসাসেবা ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিক্ষোভকারীদের অভিযোগ, প্রতি ঘণ্টা কাজ করে তারা যে পরিমাণ মজুরি পান, যুক্তরাজ্যে একটি অভিজাত কফিশপের কর্মীদের ঘণ্টাভিত্তিক মজুরি তার চেয়ে বেশি। তাই মূল্যস্ফীতি রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) আওতাধীন কনিষ্ঠ চিকিৎসক, নার্স, প্যারামেডিকরা মজুরি বৃদ্ধির দাবিতে ধর্মঘট পালন করছেন।

এনএইচএসের ইংল্যান্ড ন্যাশনাল মেডিকেল পরিচালক স্টিফেন পোওয়িস বলেন, চিকিৎসাসেবা খাতের জন্য এই তিন দিন বেশ চ্যালেঞ্জিং হবে। তবে ধর্মঘট চলার সময় রোগীদের জরুরি চিকিৎসাসেবা, ক্যানসারের জরুরি চিকিৎসা এবং জরুরি অস্ত্রোপচারকে অগ্রাধিকার দেওয়া হবে।

ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ট্রেড ইউনিয়ন জানিয়েছে, যুক্তরাজ্যের কনিষ্ঠ চিকিৎসক ও স্বাস্থ্যসেবা খাতের কর্মীদের সর্বনিম্ন মজুরি প্রতি ঘণ্টায় মাত্র ১৪ দশমিক শূন্য ১ পাউন্ড। একই সময়ে বারিস্তার (চেইন কফিশপ) একজন কর্মী এর চেয়ে ১ পেন্স বেশি মজুরি পান।

এর আগের ২০১৯ সালে কনিষ্ঠ চিকিৎসকদের বেতন-ভাতা নিয়ে চার বছরের জন্য একটি চুক্তি করা হয়েছিল। এতে বলা হয়েছিল, প্রতিবছর তাদের মজুরি ২ শতাংশ করে বাড়বে।

কিন্তু এখন কনিষ্ঠ চিকিৎসক ও স্বাস্থ্যসেবা খাতের কর্মীদের মতে, মূল্যস্ফীতি রেকর্ড ছাড়িয়েছে। নিত্যপণ্যের দাম আকাশছোঁয়া। এ পরিস্থিতি আগের ওই চুক্তি মেনে পাওয়া মজুরিতে জীবন কাটানো বেশ কঠিন হয়ে গেছে। তারা প্রতি ঘণ্টায় ন্যূনতম ১৯ পাউন্ড মজুরি চান।

দীর্ঘদিন ধরে বেতন বাড়ানোর দাবি পূরণ না হওয়ায় তিন দিনের ধর্মঘট শুরু করার কারণে স্বাস্থ্যসেবা নিয়ে চাপে পড়েছে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকার। এ পরিস্থিতিতে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে বিএমএ ট্রেড ইউনিয়নের নেতাদের আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

আরো পড়ুন

ব্যাংকের ভুলে কিছু সময়ের জন্য কোটিপতি হয়েছিলেন পপলারের এক বাসিন্দা

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ দ্বিগুণ

ইউনিভার্সাল ক্রেডিট কমলে বিপদে পড়বে ব্রিটেনের স্বল্প আয়ের মানুষ

অনলাইন ডেস্ক