18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটিশ শিশুরা অলসতায় বিশ্বসেরাঃ গবেষণা

ব্রিটিশ শিশুরা অলসতায় বিশ্বসেরা বলে মতামত জানিয়েছেন একদল গবেষক। গবেষণার প্রতিবেদনে জানা যায় ১৫ বছর বয়সে ইংল্যান্ডের মাত্র ১১ শতাংশ মেয়ে এবং ১৬ শতাংশ ছেলেদের মাঝারি থেকে জোরালো শারীরিক ক্রিয়াকলাপ কর‍তে দেখা যায়। যেখানে বিশ্লেষকদের মতে দিনে অন্তত ৬০ মিনিট শারীরিক ক্রিয়াকলাপে যুক্ত থাকা উচিত।

প্রতিবেদনে দেখা গেছে, ব্রিটিশ শিশুরা প্রতিদিনের অনুশীলন হিসাবে বিশ্বের সর্বনিম্ন সক্রিয় দেশের শিশুদের মধ্যে অবস্থান করছে। যা তাদের জন্য নানা ধরনের শারীরিক ও মানসিক রোগ বয়ে নিয়ে এসেছে।

গবেষকরা লিঙ্গ এবং আর্থ-সামাজিক গোষ্ঠীর মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য খুঁজে পেয়েছেন। তথ্যমতে মেয়েরা ছেলেদের তুলনায় কম সক্রিয় ছিল। তাছাড়া মধ্যবিত্ত পরিবারের শিশুরা স্বাস্থ্যসম্মত খাবার বেশি খায় ও শারীরিক অনুশীলনে বেশি সক্রিয়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) দ্বারা প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে যে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের শিশুরা পিছয়ে রয়েছে বিশ্বের অন্যান্য দেশের শিশুদের চেয়ে। যার কারণে ব্রিটিশ শিশুদের মানসিক বিকাশও বাঁধাগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত।

প্রতিবেদন আরো প্রকাশ করেছে, যুক্তরাজ্যের মধ্যবিত্ত শিশুরা দরিদ্র পরিবারদের তুলনায় ভাল খাওয়ার এবং বেশি শারীরিক শ্রম করে থাকে।

জরিপটি ইংল্যান্ডে ৪,০০০ এরও বেশি শিশুসহ ইউরোপ, মধ্য এশিয়া এবং কানাডার ১১, ১৩ এবং ১৫ বছর বয়সী শিশুদের উপর পরিচালনা করা হয়।

সূত্রঃ দ্য টাইমস

এম.কে
২৩ মে ২০২৪

আরো পড়ুন

ই-সিগারেট বা ভ্যাপের ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়ছে যুক্তরাজ্যের স্কুল শিশুরা

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে ফ্লাইট টিকেট বুকিং চালু করেছে উবার

কিভাবে ক্রেডিট স্কোর ইম্প্রুভ করবেন।

নিউজ ডেস্ক