1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবার "পঙ্গু দশা" TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৩:২১ অপরাহ্ন

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবার “পঙ্গু দশা”

টিভিথ্রি বাংলা ইউকে
  • বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৬

কর্মী সংকটের কারণে ক্যান্সার রোগীদের কেমোথেরাপি প্রদান সীমিত করতে বাধ্য ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্যসেবা। নটিংহাম ইউনিভার্সিটির হসপিটাল ট্রাস্ট এখন টার্মিনাল ক্যান্সার আক্রান্ত নতুন রোগীদের এবং যাদের চিকিৎসা চলছে, তাদের চিকিৎসার অ্যাক্সেস সীমাবদ্ধ করছে।

 

সংশ্লিষ্টরা জানিয়েছিল, কর্মী সংকটের কারণে অল্প সংখ্যক রোগী ক্ষতিগ্রস্ত হবেন। কিন্তু দীর্ঘমেয়াদী অসুস্থতা এবং কর্মী সংকট এই ক্ষতির পরিমাণ অনেক বাড়িয়ে দিয়েছে। এনএইচএস-এর একের পর এক ব্যর্থতা এবং দায়িত্বহীনতায় চটেছেন সেদেশের স্বাস্থ্যবিদরা।

 

একজন ডাক্তার বিরক্তি প্রকাশ করতে এনএইচএস-কে ‘ব্রোকেন সিস্টেম’ বলে আক্ষায়িত করেন।

 

অনকোলজিস্ট ড. লুসি গোসাজ একটি ব্লগ পোস্টে বলেছেন, যুক্তরাজ্যে কোভিড প্রথমবার ছড়িয়ে পড়ার সময় ক্যান্সার রোগীদের আমরা যতোটা যত্ন দিতে পেরেছিলাম, বর্তমানের পরিস্থিতি তার থেকে অনেক খারাপ।

 

তিনি বলেন, হাসপাতালগুলোকে বলা হয়েছিল যে ক্যান্সার রোগীদের ছয়টি ক্যাটাগরিতে অগ্রাধিকার দিতে হবে। এরমাধ্যমে চিকিৎসার মাধ্যমে যাদের রোগমুক্তি সক্ষম, যাদের রোগ নিরাময় সম্ভব না আর যাদের অল্প চিকিৎসাতেই কাজ হবে- তাদেরকে আলাদা অগ্রাধিকার দেওয়া হবে।

 

এই অগ্রাধিকার ব্যবস্থা মহামারী চলাকালীন সারা দেশে মাঝে মাঝে ব্যবহার করা হয়েছে কিন্তু আমি যেখানে কাজ করি, আমাদের কখনই এটি ব্যবহার করতে হয়নি।  কেমোথেরাপি সরবরাহের ক্ষমতা সবসময় একই না থাকলে এপর্যন্ত আমাদের সকল রোগী কেমোথেরাপি সরবরাহ করে এসেছি। কিন্তু এখন আমরা অগ্রাধিকার পদ্ধতি চালু করতে বাধ্য হচ্ছি। চাহিদা মতো কেমোথেরাপি সরবরাহের জন্য পর্যাপ্ত কর্মী নেই আমাদের। এরফলে ক্যান্সার রোগীদের রোগমুক্তির সময়টা বিলম্বিত ও দির্ঘায়িত হবে।

 

তিনি আরও বলেন, আশা করছি সংকটটা দ্রুতই সমাধান হবে। কিন্তু এতে আমাদের জাতীয় স্বাস্থ্যসেবার “ভাঙা পা” সবার কাছে উন্মুক্ত হয়ে গেছে।

 

২৩ সেপ্টেম্বর ২০২১
এনএইচ
তথ্য সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

 

আরও দেখুনঃ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ