18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনের রাজা চার্লসের চেয়েও ধনী প্রধানমন্ত্রী ঋষি ও তার স্ত্রী

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তির ব্যক্তিগত সম্পদ দেশটির রাজা চার্লসের চেয়েও বেশি। এই দম্পতির সম্পদ চলতি বছরে ৬৫ কোটি ১০ লাখ পাউন্ডে দাঁড়িয়েছে। বিগত বছর তাদের সম্পদ ছিল ৫২ কোটি ৯০ লাখ পাউন্ড।

নতুন তালিকা অনুযায়ী, এক বছরে সুনাক দম্পতির সম্পদ ১২ কোটি ব্রিটিশ পাউন্ড বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, এই একই সময়ে রাজা চার্লসের সম্পদ ১০ মিলিয়ন পাউন্ড বেড়ে ৬০ কোটি পাউন্ড থেকে ৬১ কোটি পাউন্ড হয়েছে। তাই এবারের ধনী ব্যক্তিদের তালিকায় সুনাক দম্পতির থেকে ১৩ ধাপ নীচে অবস্থান করছেন রাজা চার্লস। নতুন তালিকায় সুনাক দম্পতি ২৪৫তম এবং চার্লস ২৫৮তম স্থানে রয়েছেন।

ঋষি সুনাকের সম্পদ এত বৃদ্ধির জন্য অবশ্য স্ত্রী অক্ষতা মূর্তির কথাই বলছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর। টেক স্টার্ট-আপ ইনফোসিসে অক্ষতার শেয়ারই তাদের সম্পদ বৃদ্ধির কারণ। ইনফোসিস প্রতিষ্ঠা করেছিলেন অক্ষতার বাবা নারায়ণ মূর্তি। তারা এখন লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সবচেয়ে ধনী দম্পতি।

বিবিসি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে টপকে গিয়েছিলেন সুনাক দম্পতি। সে বছর রানির মোট সম্পদ ছিল ৩৭ কোটি পাউন্ড।

তবে ব্রিটিশ রাজপরিবারের হাতে কত সম্পদ রয়েছে, তার বেশির ভাগই অজানা বলে জানিয়েছে সানডে টাইমস। ফলে রাজা চার্লসের প্রকৃত সম্পদ অনুমান করাও কঠিন। গণমাধ্যমে প্রকাশিত হিসাবমতে, রাজপরিবারের অধীনে থাকা একাধিক প্রাসাদ ও জায়গার দাম মিলিয়ে ১ হাজার ২০০ কোটি পাউন্ডের বেশি।

রাজনীতিতে প্রবেশেরও আগে থেকে যুক্তরাজ্যের ধনী হিসেবে পরিচিত ঋষি সুনাক। তিনি হেজ ফান্ড ব্যবস্থাপক হিসেবে কাজ করতেন। গত বছর তার দেওয়া আয়কর তথ্য থেকে জানা যায়, ঋষির মোট সম্পদের পরিমাণ ২ দশমিক ২ মিলিয়ন পাউন্ড।

সূত্রঃ এনডিটিভি

এম.কে
২০ মে ২০২৪

আরো পড়ুন

৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় মূল্যস্ফীতির মুখোমুখি যুক্তরাজ্য

ভ্যাকসিন কর্মসূচিতে ইউরোপের মধ্যে এগিয়ে যুক্তরাজ্য

উত্তর আয়ারল্যান্ড নিয়ে ঋষি সুনাকের নতুন চুক্তি