18 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

ব্রিটেনে অভিবাসীবিরোধী দাঙ্গায় এক ব্যক্তির ৯ বছরের কারাদণ্ড

যুক্তরাজ্যে জুলাই মাসে সংগঠিত অভিবাসন বিরোধী দাঙ্গার ঘটনায় এক বক্তিকে নয় বছরের সাজা দিয়েছে একটি ব্রিটিশ আদালত। এটি কোনো দাঙ্গার ঘটনার এখন পর্যন্ত দেশটিতে দেওয়া সর্বোচ্চ শাস্তি।

চলতি বছরের গ্রীষ্মে যুক্তরাজ্য কাঁপানো অভিবাসীবিরোধী দাঙ্গায় জড়িত থাকার দায়ে এক ব্যক্তির বিরুদ্ধে শুক্রবার রায় দিয়েছে ব্রিটেনের আদালত। অভিযুক্ত ব্যক্তি একজন ব্রিটিশ নাগরিক এবং পেশাদার চিত্রশিল্পী ।

তিনি আশ্রয়প্রার্থীদের জন্য নির্ধারিত একটি হোটেলে অগ্নিসংযোগের হামলায় অংশ নিয়েছিলেন বলে তদন্তে উঠে এসেছে। যুক্তরাজ্যের উত্তর-পূর্বে অবস্থিত রদারহ্যামে ওই ঘটনাটি সংগঠিত হয়েছিল।

শুক্রবার ৬ সেপ্টেম্বর ঘোষিত রায়ে আদালত জানায়, ইংল্যান্ডের উত্তরে অভিবাসীবিরোধী এবং ইসলামবিদ্বেষ জনিত দাঙ্গায় জড়িত থাকার দায়ে নয় বছরের কারাদণ্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে আদালত।

অভিযুক্ত ব্যক্তি ২৭ বছর বয়সি টমাস বার্লি। তিনি পেশায় একজন আলংকারিক চিত্রকর। তিনি আশ্রয়কেন্দ্রে আগুন লাগিয়ে দিয়েছিলেন। যেটির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল।

সহিংসতার সময় পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করতেও দেখা গেছে তার। ওই সময় আশ্রয়কেন্দ্রটির দায়িত্বে থাকা কর্মীরা আদালতে বলেন, আমরা মনে করেছিলাম আগুনে আমাদের ‘মৃত্যু’ ঘটতে যাচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া অন্যান্য ছবিতে তাকে সংঘর্ষের সময় একদল লোককে সাথে নিয়ে পুলিশকে লাঠিপেটা করতে দেখা গেছে। এতে ৬৪ জন পুলিশ কর্মকর্তা, পুলিশের ব্যবহৃত তিনটি ঘোড়া এবং একটি কুকুর আহত হয়।

আদালতের বিচারকের মতে, মিঃ বার্লির এই মামলাটি বেশ কয়েকটি শহরে সংঘটিত সহিংসতাগুলোর মধ্যে সবচেয়ে গুরুতর।

২৯ জুলাই উত্তর-পশ্চিম ইংল্যান্ডের সাউথপোর্টে তিন তরুণীকে ছুরিকাঘাতে হত্যার পর ইংল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডে ছড়িয়ে পড়া দাঙ্গার প্রেক্ষিতে শত শত লোকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।এই দাঙ্গাগুলো এক সপ্তাহ ধরে যুক্তরাজ্যকে স্ফীত করেছিল।

আগস্টের শুরুর দিকে বিভিন্ন সাংবাদিকেরা ব্রিটেনের ট্যামওয়ার্থ সফর করে। যেখানে একটি হোটেলে অতি-ডানপন্থী দাঙ্গাবাজরা লুটপাট করেছিল।

এছাড়া বার্মিংহামে বর্ণবাদী সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করতে আসা বিক্ষোভকারীদের সাথেও কথা বলেন সাংবাদিকেরা।

৫ সেপ্টেম্বর পর্যন্ত ব্রিটেনে ইতিমধ্যে এসব ঘটনায় ২০০ টিরও বেশি সাজা প্রদান করা অভিযুক্তদের কারাগারে হস্তান্তর করা হয়েছে।

সূত্রঃ এএফপি

এম.কে
১১ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

ভারতেও বাংলাদেশের মতো পরিস্থিতি হতে পারেঃ সাবেক পররাষ্ট্রমন্ত্রী

সংঘাতে উত্তপ্ত মণিপুর, পদত্যাগ করতে পারেন মুখ্যমন্ত্রী

সিয়েরা লিওনে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৯১