11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনে আশ্রয় আবেদন বাতিল বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে চুক্তি

ব্রিটেনে অ্যাসাইলাম আবেদন খারিজ হওয়া বাংলাদেশিদের একটি চুক্তির আওতায় দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে ব্রিটিশ সরকার।

চলতি সপ্তাহে লন্ডনে স্বরাষ্ট্রবিষয়ক প্রথম যৌথ ইউকে-বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ এ চুক্তিতে সম্মত হয়। উভয় দেশ তাদের অংশীদারত্ব জোরদার করতে এবং অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক বিষয়ে সহযোগিতা এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

ব্রিটেনের অবৈধ অভিবাসনবিষয়ক মন্ত্রী মাইকেল টমলিনসন বাংলাদেশের সঙ্গে একটি ফাস্ট-ট্র্যাক রিটার্নস চুক্তি স্বাক্ষর করেন। যাতে শুধু ব্যর্থ আশ্রয়প্রার্থীই নয়, বিদেশি অপরাধী এবং ভিসার মেয়াদ শেষ হওয়া ব‌্যক্তিদের দেশে ফেরত পাঠানো সহজ হবে।

এ ব্যাপারে টমলিনসন বলেন, ‘অবৈধভাবে ব্রিটেনে আসা বা থাকা বন্ধের জন্য অপসারণের কাজ ত্বরান্বিত করা আমাদের পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশ আমাদের মূল্যবান অংশীদার। আমরা তাদের সঙ্গে এই বিষয় ও অন্যান্য বিভিন্ন বিষয়ে আমাদের সম্পর্ক জোরদার করছি।’

গত বছর প্রায় ১১ হাজার বাংলাদেশি বিভিন্ন ভিসা নিয়ে ব্রিটেনে প্রবেশ করে স্থায়ীভাবে দেশটিতে বসবাসের উদ্দেশে আশ্রয়ের আবেদন জমা দেন। এরা স্টুডেন্ট, ওয়ার্ক পারমিট ও ভিজিট ভিসায় ব্রিটেনে প্রবেশ করে অ্যাসাইলাম আবেদন করেন। এদের মধ্যে মাত্র পাঁচ শতাংশের আবেদন প্রাথমিক পর্যায়ে সফল হয়।

নতুন চুক্তির বড় কারণ, আশ্রয়প্রার্থীদের ব‌্যাপারে হোম অফিস মানবাধিকারসহ নানা আইনের কারণে নিজ দেশে ফেরত পাঠাতে বাধার সম্মুখীন হয়। গত বছরের মার্চ পর্যন্ত ব্রিটেনে বিভিন্ন ভিসায় এসে ২১ হাজার ৫২৫ জন অ্যাসাইলাম আবেদন করেন। যা আগের বছরের তুলনা ১৫৪ গুণ বেশি।

এর মানে প্রতি ১৪০ জনের মধ্যে একজন যারা বিভিন্ন ভিসায় প্রবেশ করে ব্রিটেনে আশ্রয় দাবি করেছেন। আশ্রয়প্রার্থীদের মধ্যে রয়েছেন ১৭ হাজার ৪০০ পাকিস্তানি, বাংলাদেশি ১১ হাজার, ভারতীয় সাত হাজার ২০০, নাইজেরিয়ান পাসপোর্টধারী ছয় হাজার ৬০০ ও আফগানিস্তানের ছয় হাজার জন।

উল্লেখ্য, গত বছর যুক্তরাজ্যে বসবাসের অধিকার নেই এমন ২৬ হাজার মানুষকে তাদের নিজ দেশে ফিরিয়ে দেওয়া হয়েছিল। যা ২০২২ সালের তুলনায় ৭৪ শতাংশ বেশি।

সূত্রঃ গভ ডট ইউকে

এম.কে
১৭ মে ২০২৪

আরো পড়ুন

কোয়ারেন্টিন ছাড়া ফ্রান্স ভ্রমণের সুযোগ পাচ্ছে ব্রিটিশরা

প্রিন্স হ্যারি ও তার পরিবারকে পুলিশি সুরক্ষা দেবে না হোম অফিস!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানির ৮০ শতাংশ দেশই নিষেধাজ্ঞায়