13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটেনে ‘টিকা সংকট’ সমাধানে দ্রুত অনুমোদন পেতে পারে অক্সফোর্ড

যুক্তরাজ্যে অচিরেই করোনা ভাইরাসের ভ্যাকসিন সংকট শুরু হবে এমন গুজব ছড়িয়ে পড়েছে। এ পরিস্থিতিতে কিছুটা আশার কথা শোনাচ্ছে প্রশাসন।

 

ব্রিটেনের ওষুধ প্রশাসন বলছে, অক্সফোর্ডের উদ্ভাবিত করোনা ভাইরাসের ভ্যাকসিন নতুন বছর শুরু হওয়ার আগেই অনুমোদন পেয়ে যেতে পারে, যদিও এর রিভিউ এখনও চলমান।

ওষুধ ও স্বাস্থ্যসেবার নিয়ন্ত্রক সংস্থার (এমএইচারএ) রিপোর্টের বরাত দিয়ে শনিবার (১৯ ডিসেম্বর) ইন্ডিপেন্ডেন্টের লাইভ আপডেটে বলা হয়, মনে করা হচ্ছে আগামী ২৮ অথবা ২৯ ডিসেম্বরে ভ্যাকসিনটি অনুমোদন পেয়ে যাবে।

 

এমএইচারএ’র একজন মুখপাত্র জানান, অক্সফোর্ড/আস্ট্রাজেনেকার উদ্ভাবিত ভ্যাকসিনটি নিয়ে রিভিউ চলছে। এ ভ্যাকসিনের কার্যকারিতা, সুরক্ষা ও গুণমান যাতে প্রত্যাশিত মানের সঙ্গে মেলে তা এই প্রক্রিয়ার মাধ্যমে নিশ্চিত করা হবে।

 

করোনা ভাইরাসের নতুন একটি রূপ ব্রিটেনে দ্রুত ছড়িয়ে পড়ার ভয়ংকর খবরকে কেন্দ্র করে শুক্রবার (১৮ ডিসেম্বর) মন্ত্রীসভার জরুরি মিটিং করেছেন প্রধানমন্ত্রী বোরিস জনসন।

এর আগে এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, এখন পর্যন্ত ইংল্যান্ডের ৬০টি অঞ্চলের অন্তত ১ হাজার মানুষ নতুন ধরনের ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। যা সাধারণ করোনা ভাইরাসের চেয়েও দ্রুত ছড়াচ্ছে।

জানা যায়, ভাইরাসটি ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বামচলে অনেক দ্রুত ছড়াচ্ছে।

 

গত ৮ ডিসেম্বর (মঙ্গলবার) থেকে যুক্তরাজ্যে ফাইজার এবং বায়োএনটেকের করোনা ভাইরাসের ভ্যাকসিন সাধারণ মানুষের ওপর প্রয়োগ শুরু হয় । জনসাধারণের ওপর টিকা প্রয়োগ শুরুর প্রথম সাত দিনে প্রায় ১ লাখ ৩৭ হাজার ব্রিটিশ নাগরিককে করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির ভ্যাকসিনের দায়িত্বে থাকা মন্ত্রী নাদিম জাহাউই।

 

১৯ ডিসেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

নাইজেল ফ্যারেজের ঘটনায় মুখ খুলেছেন যুক্তরাজ্য প্রধানমন্ত্রী

দাম না বাড়ালে ডিম উৎপাদন বন্ধের হুমকি!

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ফের সংক্রমণ বাড়ছে

অনলাইন ডেস্ক