4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ভারতের জন্য নতুন মাথাব্যাথার নাম মালদ্বীপ

কয়েক দিন আগেই চীনের সাথে প্রাণঘাতী নয় এমন অস্ত্র কেনার চুক্তি করেছিল মালদ্বীপ। এবার তারা তুরস্কের থেকে ড্রোন কেনার চুক্তি করেছে। ভারত মহাসাগরের উপরে বিস্তৃত ‘এক্সক্লুসিভ ইকনোমিক জোন’-এ টহলদারির জন্যই ওই ড্রোন কেনা হয়েছে। শনিবার এক সংবাদমাধ্যমের রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। তবে এখন পর্যন্ত দ্বীপরাষ্ট্রের পররাষ্ট্র বা প্রতিরক্ষা মন্ত্রণালয় এই নিয়ে কোনো বিবৃতি দেয়নি।

ওই সংবাদমাধ্যমের দাবি, মালদ্বীপ প্রশাসনের সাথে যুক্ত এক সিনিয়র কর্মকর্তা দাবি করেছেন, তুরস্কের এক সংস্থার থেকে গত ৩ মার্চ ড্রোনগুলো কেনা হয়েছে। এই মুহূর্তে সেগুলো নুনু মাফারু আন্তর্জাতিক বিমানবন্দরে রয়েছে।

এদিকে গুঞ্জন, আগামী সপ্তাহ থেকেই এই ড্রোনের সাহায্যে নজরদারি চালানো শুরু করবে মালদ্বীপ। তবে ঠিক কতগুলো ড্রোন কেনা হয়েছে তা এখনো জানা যায়নি। উল্লেখ্য, মালদ্বীপের ‘চীনপন্থী’ প্রেসিডেন্ট মুইজ্জু আগেই ইঙ্গিত দিয়েছিলেন তার প্রশাসন নজরদারি ড্রোন কেনার পরিকল্পনা করেছে।

গত কয়েক মাসে ভারত ও মালদ্বীপের সম্পর্কের ফাটল চওড়া হয়েছে। ভারতপন্থী মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহম্মদ নাসিদ ইতিমধ্যেই বর্তমান প্রশাসনের ভারতবিরোধী অবস্থানের জন্য ক্ষমা চেয়েছেন। কিন্তু এহেন পরিস্থিতিতে মোহাম্মদ মুইজ্জু চীনের পাশাপাশি তুরস্কের হাতও শক্ত করে ধরতে চাইছেন বলেই মনে করা হচ্ছে। মোহাম্মদ মুইজ্জু ক্ষমতায় আসার পর প্রথম বিদেশ সফর হিসেবে তুরস্কেই গিয়েছিলেন বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

এম.কে
১১ মার্চ ২০২৪

আরো পড়ুন

রুমানিয়ার সীমান্তে বাংলাদেশিসহ ১১৬ জন গ্রেফতার

যুক্তরাষ্ট্রের ১০ ফুল-ফান্ড স্কলারশিপ

পরমাণু পরীক্ষা নিষিদ্ধকরণ চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে রাশিয়া