13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
Uncategorized

ভিয়েনার সিটি কাউন্সিলর বাংলাদেশি বংশোদ্ভূত নয়ন

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সিটি নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন মাহমুদুর রহমান নয়ন। অস্ট্রিয়ান পিপলস পার্টির মনোনয়নে কাউন্সিলর নির্বাচিত হন তিনি।

নয়ন পেশাগতভাবে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার বাবা মো. মাহবুবুর রহমান ভোলার লালমোহন উপজেলার বর্ণালি সড়কের বাসিন্দা। তিনি ১৯৮৪ সাল থেকে অস্ট্রিয়াতে বসববাস করছেন। মাহাবুবুর রহমান একাত্তরের রণাঙ্গনের একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। তিনি অস্ট্রিয়া থেকে প্রকাশিত অনলাইনভিত্তিক বাংলা সংবাদমাধ্যম দৈনিক ইউরো সমাচারের সম্পাদক। 

মাহমুদুর রহমান নয়ন নির্বাচিত হওয়ায় অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়।

নয়ন ১৯৯৫ সালে ভিয়েনায় জন্মগ্রহণ করেন নয়ন। এক বছর বয়সে পরিবারের সঙ্গে বাংলাদেশে ফেরেন। দেশে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। এরপর আবার পরিবারের সঙ্গে ভিয়েনায় চলে যান।

সেখানে জার্মান ভাষায় তিনি লেখাপড়া করেন। হাইস্কুলে ফাইনাল পরীক্ষায় নয়ন প্রথম স্থান অর্জন করেন। স্কুলের পরিচালক নয়নকে মডেল হিসেবে ঘোষণা করে সংবর্ধনা প্রদান করেন। পরে নয়ন ভিয়েনার একটি নামকরা কলেজে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করেন।

সে কলেজেও পর পর দুবার ছাত্র সংসদের সভাপতি হিসেবে নির্বাচিত হন নয়ন। পরে নয়ন ব্রিটেনে গিয়ে উচ্চশিক্ষা লাভ করে আবার ভিয়েনা ফিরে আসেন। ভিয়েনা ফিরে এসে চাকরির পাশাপাশি স্থানীয় রাজনীতিতে যোগ দেন।

প্রবাসে বাংলাদেশি তরুণদের নিয়ে নয়ন বলেন, প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি তরুণরা নিজেদের কমিউনিটতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি স্থানীয় রাজনীতিতে সম্পৃক্ত হওয়া জরুরি। নিজের এ সফলতার পেছনে তিনি বাবা-মা এবং পরিবারের অন্যান্য সদস্যদের পাশাপাশি অস্ট্রিয়ার বাংলাদেশি কমিউনিটির অবদানকে বিশেষভাবে স্মরণ করে তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। 

১৭ অক্টোবর ২০২০
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যে করোনা সংক্রমণ এখনও বেড়েই চলছে

অনলাইন ডেস্ক

অবৈধভাবে প্রবেশকারীদের জন্য অ্যাসাইলাম আবেদন নিষিদ্ধ করবে হোম অফিস

Weekly Reload 16 August 2020