18 C
London
September 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ভিসার শর্তে কড়াকড়ি, দক্ষ কর্মীদের আকৃষ্ট করতে পারছে না ব্রিটেন

ভিসার নিয়মে ক্রমবর্ধমান শর্তের কড়াকড়ি এবং ব্রেক্সিটের কারণে দক্ষ কর্মী আকৃষ্ট করার ক্ষেত্রে যুক্তরাজ্য চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। সাম্প্রতিক কয়েকটি গবেষণা অনুসারে, যুক্তরাজ্যের নিয়োগদাতারা অন্যান্য পশ্চিমা দেশগুলোর তুলনায় উচ্চ শিক্ষিত বিদেশি কর্মী নিয়োগ করা আরও কঠিন মনে করছেন। জবস ওয়েবসাইট ইনডিডের তথ্য অনুসারে, ব্রিটেনে কাজের সন্ধানকারী ২৫ শতাংশের বেশি ব্যবহারকারী বিদেশি ছিলেন। এই হার ফ্রান্স ও নেদারল্যান্ডসে ৩৩ শতাংশের বেশি।

জরিপ অনুযায়ী, ব্রিটেনে কর্মসংস্থানের জন্য প্রতি পাঁচ বিদেশি কর্মীর মধ্যে দুজন সর্বনিম্ন বেতনের পদের জন্য আবেদন করেছেন। দশটি দেশের বিশ্লেষণ অনুসারে, যুক্তরাজ্য বিদেশি কর্মীদের ‘ক্লিক’-এর তালিকায় দ্বিতীয় সর্বনিম্ন ছিল।

ব্রেক্সিটের ফলে যুক্তরাজ্যের অভিবাসন নীতিগুলো আরও জটিল হয়ে উঠেছে। প্রকৃতপক্ষে, নতুন পয়েন্টভিত্তিক ভিসা ব্যবস্থার অধীনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নাগরিকসহ বিদেশি কর্মীদের আকৃষ্ট করা সংস্থাগুলোর জন্য আরও কঠিন বলে মনে হচ্ছে। কর্মসংস্থানের জন্য যুক্তরাজ্যে আসা প্রত্যেককে যোগ্যতার মানদণ্ডগুলো পূরণ করতে হবে।

যুক্তরাজ্যের দেড় হাজার কর্মী ও কোম্পানির একটি সমীক্ষায় দেখা গেছে যে, ব্রেক্সিট তাদের জন্য যুক্তরাজ্যের বাইরে থেকে প্রতিভাবান কর্মী নিয়োগে অন্তরায়।

ইনডিডের মুখপাত্র পাওয়েল আদ্রজান বলেছেন, দেশগুলো তাদের শ্রমবাজারের পরিবর্তিত চাহিদা মেটাতে এবং দক্ষ পেশাদারদের মধ্যে বর্ধিত গতিশীলতার বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিযোগিতামূলক থাকার জন্য তাদের আকর্ষণ বৃদ্ধি করে।

সমীক্ষার ফলাফল থেকে দেখা যাচ্ছে, উচ্চ দক্ষতা সম্পন্ন কর্মী আকর্ষণের ক্ষেত্রে অন্যান্য পশ্চিমা দেশগুলোর চেয়ে পিছিয়ে রয়েছে যুক্তরাজ্য। শুধু প্রতিযোগিতামূলক বেতন নয় বরং আকর্ষণীয় জীবনযাপনের সুযোগ, কার্যকর স্বাস্থ্যসেবা, শিক্ষা ব্যবস্থা এবং রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতা দিতে হবে।

গবেষণায় দেখা গেছে, যুক্তরাজ্যের বাইরে থেকে কর্মী নিয়োগের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আইনি দীর্ঘসূত্রিতাকে চিহ্নিত করেছেন ৩৫ শতাংশ নিয়োগকর্তা।

প্রকাশিত জরিপ তথ্য থেকে জানা যায় যে, ভিসা কড়াকড়ির কারণে ব্রিটেনে আসার জন্য বিদেশি স্বাস্থ্য ও সামাজিক কর্মী এবং শিক্ষার্থীদের আবেদনের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। সরকারি পরিসংখ্যানে দেখা গেছে এই ক্যাটাগরির ভিসার জন্য আবেদনের সংখ্যা কয়েক হাজার কমে গিয়েছে।

সূত্রঃ স্ট্রেইট টাইমস

এম.কে
১৩ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

কেয়ার ভিসায় পরিবার নিষেধাজ্ঞার কারণে কর্মী সংকটে পড়বে যুক্তরাজ্যঃ অভিবাসন বিশেষজ্ঞ

রুয়ান্ডায় মানবাধিকার কর্মী প্রবেশে বাঁধা দেয়ায় প্রশ্নের মুখে যুক্তরাজ্যের রুয়ান্ডানীতি

যুক্তরাজ্যে ব্যাংক একাউন্ট নিয়ে কড়াকড়ি আরোপ করতে গিয়েও ব্যর্থ হোম অফিস