1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
'ভ্যাকসিন পাসপোর্ট' আইনের অনুমোদন দিল ফ্রান্স TV3 BANGLA
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

‘ভ্যাকসিন পাসপোর্ট’ আইনের অনুমোদন দিল ফ্রান্স

নিউজ ডেস্ক
  • মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ২১৫

নিত্যদিনের চলাচলের সুবিধার্থে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ আইন অনুমোদন করেছে ফ্রান্স। রোববার (২৫ জুলাই) এ নিয়ে সেদেশের পার্লামেন্টে ব্যাপক বিতর্ক চলার পর পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদন হয়।

 

এ আইনের কারণে আবারও বিক্ষোভে কেঁপে উঠেছে ফ্রান্স। ১ লাখ ৬০ হাজারেরও বেশি লোক প্রতিবাদ সমাবেশে অংশ নিয়ে এর বিরোধিতা করে। এসময় অনেক লোককে গ্রেফতার করা হয়।

 

গত সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো একটি সার্টিফিকেট ইস্যুর বিষয়ে নির্দেশ জারি করেন। এতে বলা হয়েছে, সিনেমা হল কিংবা নাইটক্লাবের মতো জায়গা, যেখানে ৫০ জনের বেশি লোক জড় হবে সেখানে এই দলিল লাগবে। এছাড়াও আগস্ট থেকে বিমান ভ্রমণ ও আন্তঃট্রেন ভ্রমণেও এটা বাধ্যতামূলক করা হচ্ছে। এতে টিকার সবগুলো ডোজ সম্পর্কে এবং করোনা নেগেটিভের তথ্য থাকবে।

 

ম্যাক্রোর এ ঘোষণার মধ্য দিয়ে ফরাসি সরকারের করোনা মোকাবিলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করার বিষয়টি উঠে এসেছে। তবে কেউ কেউ একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করে।

 

তিন ঘণ্টা ধরে উভয় কক্ষের সদস্যদের মধ্যে এ নিয়ে ব্যাপক আলোচনা চলে। শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছালে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। পক্ষে ভোট পড়ে ১৫৬ এবং বিপক্ষে ৬০। ভোট দেওয়া থেকে বিরত থাকেন ১৪ জন। তবে এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে।

 

২৭ জুলাই ২০২১
নিউজ ডেস্ক

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ