1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
মরোক্কো থেকে স্পেনে প্রবেশ চেষ্টাকালে ১৮ অভিবাসী নিহত TV3 BANGLA
August 18, 2022, 5:21 am

মরোক্কো থেকে স্পেনে প্রবেশ চেষ্টাকালে ১৮ অভিবাসী নিহত

অভিবাসন
  • Saturday, June 25, 2022,
  • 144

সীমান্ত অতিক্রম করে মরোক্কো থেকে স্পেনের মেলিলা ছিটমহলে যাওয়ার চেষ্টা করলে অন্তত আঠারো জন নিহত হয়েছেন।

 

গার্ডিয়ানের খবর বলছে, শুক্রবার (২৪ জুন) ভোরে প্রায় দুই হাজার অভিবাসী মেলিলায় যাওয়ার চেষ্টা করেন। এ সময়ে কাঁচি দিয়ে বেড়া কেটে পাঁচ শতাধিক অভিবাসী সীমান্ত নিয়ন্ত্রণ এলাকায় প্রবেশ করতে পেরেছেন।

এক বিবৃতিতে স্পেনিশ সরকারের স্থানীয় প্রতিনিধি এমন খবর দিয়েছে। মরোক্কোর কর্মকর্তারা বলেন, শুক্রবার সন্ধ্যায় অনুপ্রবেশ চেষ্টাকালে আহত হয়ে ১৩ অভিবাসীর মৃত্যু হয়েছে। আর পাঁচ জনের প্রাণহানি ঘটেছে ভোরেই।

 

তারা জানান, বেড়ার ওপর থেকে পরে গিয়ে কয়েকজনের মৃত্যু হয়েছে। এ সময়ে নিরাপত্তা বাহিনীর ১৪০ সদস্য ও আরও ৭৬ অভিবাসী আহত হয়েছেন।

 

গত মাসে স্পেন ও মরোক্কোর কূটনৈতিক টানাপোড়েন দূর হলে প্রথমবারের মতো এ ধরনের অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। স্পেনিশ সরকারের স্থানীয় প্রতিনিধি বলেন, এ সময়ে ৪৯ স্পেনিশ পুলিশ হালকা আহত হয়েছে।

 

সীমান্তে হামলা বন্ধে ইতিমধ্যে সেখানে নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করেছে মরোক্কো। তারা স্পেনের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সক্রিয়ভাবে সহযোগিতা করছে। স্পেনের সংবাদমাধ্যমের ছবিতে দেখা গেছে, মেলিলার রাস্তার পাশে ক্লান্ত অভিবাসীরা শুয়ে আছে। কারও কারও হাতে রক্ত ও পোশাক ছিন্ন ছিল।

 

এভাবে সহিংস অনুপ্রবেশ চেষ্টার নিন্দা জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ। ব্রাসেলসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি মানবপাচারকারী মাফিয়াদের দায়ী করেন।

 

স্পেনের উত্তর আফ্রিকার দুটি ছোট্ট ছিটমহল মেলিলা ও সিউটা। আফ্রিকার সঙ্গে যা ইউরোপীয় ইউনিয়নের একমাত্র স্থল সীমান্ত। যে কারণে এই দুই ছিটমহল দিয়ে অভিবাসীরা ইউরোপে প্রবেশের চেষ্টা করেন।

 

২৫ জুন ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ