1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
মর্গেজ অ্যাফোর্ডিবিলিটি টেস্ট বাতিল করলো ব্যাংক অব ইংল্যান্ড TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

মর্গেজ অ্যাফোর্ডিবিলিটি টেস্ট বাতিল করলো ব্যাংক অব ইংল্যান্ড

লন্ডন
  • সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৫৮৪

মর্গেজ পাওয়ার নিয়ম আরও সহজ হলো এবার। কারণ মর্গেজের একটি অ্যাফোর্ডিবিলিটি টেস্ট বাতিল করেছে ব্যাংক অব ইংল্যান্ড। ‘স্ট্রেস টেস্ট’ নামের এই পরীক্ষার মাধ্যমে সুদের হার ৩% পর্যন্ত বাড়লে সম্ভাব্য ঋণগ্রহীতারা সেই ঋণ পরিশোধে সামর্থ্য হবেন কিনা তা যাচাই করা হয়। গত জুনে এই ঘোষণা এসেছিল যা সোমবার (১ আগস্ট) থেকে কার্যকর করা হয়।

 

বলা হচ্ছে, এই টেস্ট অপরাসণের ফলে সেলফ এমপ্লয়িড ও ফ্রিল্যান্স কর্মীদের মতো সম্ভাব্য ক্রেতাদের মর্গেজ নেওয়ার সুযোগ সৃষ্টি হবে। তবে ‘লোন-টু-ইনকাম লিমিটের’ মতো কঠোর কিছু নিয়ম মর্গেজ পাওয়ার সম্ভাবনা সীমাবদ্ধ করবে।

 

মর্টগেজ ব্রোকার এসপিএফ প্রাইভেট ক্লায়েন্টের প্রধান নির্বাহী মার্ক হ্যারিস বলেছেন, “অ্যাফোর্ডিবিলিটি পরীক্ষা বাতিল করার বিষয়টি যতটা বেপরোয়া মনে হচ্ছে, আসলে ততটা নয়। এখনও লোন-টু-ইনকাম ফ্রেমওয়ার্কের মতো কিছু বিধিনিষেধ থাকবে। লেন্ডাররা সম্ভাব্য ঝুঁকি হিসেব করতে এখনও কিছু টেস্ট ব্যবহার করবেন”।

 

অন্য কথায়, এর ফলে ঋণগ্রহীতাদের উপর তাৎক্ষণিক প্রভাব পড়বে না, কারণ ঋণ মূল্যায়নের পদ্ধতি পরিবর্তন করতে হবে না লেন্ডারদের। তবে কেউ কেউ ভবিষ্যতে তাদের নিজস্ব নিয়ম পরিবর্তন করতে পারে।

 

ফিন্যান্সিয়াল মার্কেটস স্ট্যান্ডার্ডস বোর্ডের চেয়ারম্যান মার্ক ইয়ালোপ বলেন, যদিও পরিবর্তন কিছু ঋণগ্রহীতার জন্য মর্গেজ পেতে “সামান্য সহজ” হবে, তবে এর মাধ্যমে উল্লেখযোগ্য প্রভাব পড়বে বলে মনে করি না।

 

১ আগস্ট ২০২২
সূত্র: বিবিসি

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ