9.4 C
London
April 15, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

মহামারির ছোবলে জার্মানিতে নাজেহাল বাংলাদেশি শিক্ষার্থীরা

শিক্ষা ও গবেষণায় জার্মানি পৃথিবীর অন্যতম অগ্রসর দেশ। শিক্ষার বিভিন্ন শাখায় বৃত্তির সুব্যবস্থা ও খণ্ডকালীন কাজের সুবিধার কারণে প্রতি বছর বহু বাংলাদেশি পারি জমান দেশটিতে। কিন্তু গত কয়েক মাস ধরে করোনা মহামারির কারণে প্রশাসনের দেয়া লকডাউনে কর্মহীন হয়ে বিপাকে অনেক শিক্ষার্থী।

 

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সময় সংবাদের একটি প্রতিবেদনে বলা হয়, সংকট কাটাতে জার্মানির শিক্ষা মন্ত্রণালয় স্থানীয়দের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীদের করোনাকালীন ঋণ সুবিধা দিলেও লকডাউনের কড়াকড়িতে নতুন করে শঙ্কা বাড়ছে প্রবাসীদের।

 

জার্মানিতে বসবাসরত এক বাংলাদেশি শিক্ষার্থী বলেন, জার্মানিতে এখন বাংলাদেশি যত শিক্ষার্থী রয়েছেন, সবাই এখন অর্থনৈতিক সংকটে ভুগছেন। করোনার কারণে অনেকে চাকরি পাওয়া যাচ্ছে না।

 

জার্মানিতে উচ্চ শিক্ষা নিতে আসা কেবল বাংলাদেশি নয় সারা বিশ্বের সব রকমের শিক্ষার্থীদের সহযোগিতা দিতে প্রস্তত জার্মানির শিক্ষা মন্ত্রণালয়। তবুও এই বছরটি সবার জন্য সংকটের মধ্য দিয়ে যাবে এই বিষয়টি স্মরণ করিয়ে দিচ্ছেন সংশ্লিষ্ট সকলেই।

 

জার্মানিতে করোনায় এখন পর্যন্ত ৬০ হাজার মানুষ মারা গেছেন। আগামী ১৭ ফেব্রুয়ারির পর লকডাউন শিথিল করা হবে কিনা তা নিয়ে আলোচনা অব্যাহত রেখেছে সরকার।

 

৫ ফেব্রুয়ারি ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থী গুলিবিদ্ধ

অভিবাসীদের আবাসন সমস্যায় জর্জরিত যুক্তরাজ্য সরকার

যেভাবে ক্রিকেট ধ্বংসের পায়তারা করছে আইপিএল