15.5 C
London
September 20, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

মাস্ককে ‘চিরশত্রু’ আখ্যা, লড়াইয়ের আহ্বান ভেনেজুয়েলার মাদুরোর

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে স্বৈরাচার বলে আখ্যা দিয়েছিলেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের ইলন মাস্ক। তার সেই আখ্যার প্রতিক্রিয়ায় মাদুরোও মাস্ককে তার প্রধান শত্রু বলে আখ্যা দিয়েছেন। মার্কিন সম্প্রচারমাধ্যম ফক্স নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভেনেজুয়েলার ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিল (সিএনই) গত রোববার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোকে বিজয়ী ঘোষণা করে। তারা জানিয়েছিল, ৮০ শতাংশ গণনাকৃত ভোটের মধ্যে নিকোলাস মাদুরো ৫১ শতাংশের বেশি ভোট পেয়েছেন এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী এদমুন্দো গঞ্জালেস পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

ভোটে কারচুপি হয়েছে দাবি করে সরকারি ফলাফল প্রকাশের পর পশ্চিমা সমর্থিত গঞ্জালেজের সমর্থকেরা রাস্তায় নেমেছে। তারই ধারাবাহিকতায় ইলন মাস্ক নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বড় ধরনের ভোট জালিয়াতির অভিযোগ আনেন। এ সময় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের মালিক নিকোলাস মাদুরোকে স্বৈরাচার বলেও আখ্যা দেন।

জবাবে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট দেশটির জাতীয় টেলিভিশনে এক ভাষণের সময় ইলন মাস্ককে তার সঙ্গে লড়াইয়ে নামার আহ্বান জানান। মাদুরো স্পেসএক্স ও টেসলার সিইও ইলন মাস্ককে দক্ষিণ আমেরিকার দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত করার চেষ্টার অভিযোগে অভিযুক্ত করেছেন।

ভাষণে মাদুরো বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম একটি ভার্চুয়াল বাস্তবতা তৈরি করে এবং এই ভার্চুয়াল বাস্তবতা কে নিয়ন্ত্রণ করে? আমাদের নতুন চিরশত্রু, বিখ্যাত ইলন মাস্ক।’ এ সময় তিনি অভিযোগ করেন মাস্ক ভেনেজুয়েলায় আক্রমণ করার জন্য তার রকেট ও সেনাবাহিনী নিয়ে এগিয়ে আসছেন। যদিও তিনি কোনো প্রমাণ দেননি।

মাদুরো আরও বলেন, ‘আপনি তো তাও আপনার মুখ দেখালেন! আমরা জানি যে, সবকিছুর পেছনে আপনিই। আপনার টাকা দিয়ে, আপনার উপগ্রহ দিয়ে বিশ্বে ফ্যাসিবাদী আদর্শের প্রতিনিধিত্ব করছেন।’ এ সময় ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাস্ককে চ্যালেঞ্জ করে বলেন, ‘আপনি কি লড়াই করতে চান? তাহলে করা যাক আমি প্রস্তুত। আমি আপনাকে ভয় পাই না, ইলন মাস্ক। চলুন লড়াই করি, যেখানে খুশি।’

এদিকে, মাদুরোর বক্তব্যের প্রতিক্রিয়ায় মাক্স এক্সে মাদুরোর বক্তব্যের ভিডিও শেয়ার করে ক্যাপশনে লেখেন, ‘একটি গাধাও মাদুরোর চেয়ে বেশি জানে।’ উল্লেখ্য, বিদেশি রাষ্ট্র বা সরকারপ্রধানদের সঙ্গে মাস্কের এ ধরনের বাগযুদ্ধে জড়িয়ে পড়া নতুন কিছু নয়। গত এপ্রিলে মাস্ক ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারকের সঙ্গে বাকস্বাধীনতা ও অপতথ্য নিয়ে বাগযুদ্ধে জড়িয়ে গিয়েছিলেন।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের মৃত্যুর পর ২০১৩ সালে প্রথম দায়িত্ব গ্রহণ করেন মাদুরো। এরপর এবার নিয়ে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হলেন তিনি। এর আগে দুই মেয়াদে ছয় বছর করে মোট ১২ বছর দায়িত্ব পালন করেছেন মাদুরো। সর্বশেষ নির্বাচনে জয়ের পর দেওয়া বক্তৃতায় মাদুরো বিরোধীদের উপহাস করে বলেন, তার পুনর্নির্বাচিত বিষয়টি দেশে শান্তি ও স্থিতিশীলতা আনবে।

সূত্রঃ ফক্স নিউজ

এম.কে
৩১ জুলাই ২০২৪

আরো পড়ুন

ফ্রান্সে গাড়ি থেকে উদ্ধার ৪০ অভিবাসী, চালক আটক

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক স্যার ববি চার্লটন মারা গিয়েছেন

মক্কা-মদিনায় বন্ধ হলো তিন শতাধিক হোটেল