18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

মাস্ক ব্যবহারে আমরা সাধারণত যে ভুলগুলো করি

ফেস মাস্ক আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ দাঁড়িয়েছে। বেশিরভাগ দেশে করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য জনসমাগমস্থলে ফেস মাস্ক ব্যাবহার করা এখন বাধ্যতামূলক।

নাক এবং মুখ পুরোপুরি ভাইরাস থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা সত্ত্বেও কেন তারা কাজ করে না সে সম্পর্কে বিশেষজ্ঞেরা ব্যাখ্যা দিয়েছেন। ভুলভাবে এই মাস্ক ব্যবহারের জন্যই মূলত এটি ভাইরাসকে আটকাতে পারছে না। মাস্ক ব্যাবহারে আমরা সাধারণত যে ভুলগুলো করি:

১. মাস্ক ব্যবহারে গরম এবং ঘাম এড়াতে মাস্ক নাকের নিচে নামিয়ে আনা খুব ‘জনপ্রিয়’ একটি কৌশল। ফেস মাস্ক পরার মূল উদ্দেশ্য হলো অন্যদের শ্বাস-প্রশ্বাসের হাত থেকে আপনাকে রক্ষা করা। কিন্তু নাকের নিচে মাস্ক নামিয়ে রাখলে বায়ুবাহিত ভাইরাস থেকে আপনি সুরক্ষা পাবেন না।

২. খাবার খেতে বা পান করার জন্য মাস্কে একটি ছোট গর্ত কেটে নেয়া কারো কারো কাছে সহজ সমাধান মনে হতে পারে। তবে এটি মাস্কটির কার্যকারিতাও কমিয়ে দিবে।

৩. অনেকে কেবল নাকে মাস্ক দিয়ে রাখে। ফলে কথা বলার সময় বা কাশির মাধ্যমে ভাইরাস ঠিকই মুখের মাধ্যমে দেহে প্রবেশ করতে পারবে।

৪. মাস্ক মাটিতে পড়ে যাওয়ার পরে তুলে আবার ব্যাবহার করাও ক্ষতিকর। এটি অতিরিক্ত ময়লা এবং জীবাণু যুক্ত, যা ব্যবহার করা অনেক ঝুঁকিপূর্ণ।

৫. অনেকে মাস্ক ব্যবহার না করে স্কার্ফ বা ওড়না দিয়ে নাক মুখ ঢেকে রাখেন। কিন্তু মাস্কের ছিদ্র অন্যান্য সাধারণ কাপড়ের ছিদ্রের তুলনায় অনেক সূক্ষ্ম। তাই কাপড়ের ছিদ্র দিয়ে সহজেই ভাইরাস নাক মুখ দিয়ে প্রবেশ করতে পারবে।

৪ সেপ্টেম্বর ২০২০
সানজানা ফারিহা
এনএইচ

সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

বিমানের উইন্ডশিল্ডে ফাটল, মাঝ আকাশ থেকে ফিরে এলো বিমান

শমসেরনগর বিমানবন্দরে ফ্লাইট চালু করতে আগ্রহী বেসরকারি এয়ারলাইন্সগুলো

অনলাইন ডেস্ক

বাংলা কোক স্টুডিও’র দেওরা গানের দেওয়ানা তানজানিয়ান টিকটক শিল্পী