1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
মেলবোর্নে আটক নোভাক ও দুর্ভাগা আশ্রয়প্রার্থীদের করুণ গল্প TV3 BANGLA
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:২২ অপরাহ্ন
সর্বশেষ খবর
ব্রিটেনের ইতিহাসের প্রথম মুসলিম মন্ত্রী বর্ণবাদের শিকার অ্যাসাইলামপ্রার্থীদের অধিকার রক্ষায় ইইউ-এর নতুন দপ্তর মর্টগেজ ভ্যালুয়েশন কি এবং এটি কিভাবে কাজ করে? যুক্তরাষ্ট্রে বেপরোয়া গুলির আঘাতে নিহত ব্রিটিশ বিজ্ঞানী উইল না থাকলে অপুত্রক বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে: ভারতের সুপ্রিম কোর্ট মাঝ সাগরে নৌকাতে সন্তান জন্ম দিলেন অভিবাসী মা বছরে ৪ লাখ বিদেশি শ্রমিক নেবে জার্মানি জোকোভিচের মালিকানায় তৈরি হচ্ছে কোভিডের ওষুধ অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এখন বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম কারণ পাঁচ সপ্তাহ বয়সে ‘খারাপভাবে’ কোভিড আক্রান্ত হয়েছিল প্রধানমন্ত্রীর মেয়ে রোমি

মেলবোর্নে আটক নোভাক ও দুর্ভাগা আশ্রয়প্রার্থীদের করুণ গল্প

রোকসানা রশীদ
  • রবিবার, ৯ জানুয়ারী, ২০২২
  • ৯৭

‘নোভাক, তুমি একা নও। তোমার প্রচুর সমর্থক আছে, আমরা তোমাকে ভালবাসি, সফল দেখতে চাই … আমরা তোমার সৌভাগ্য এবং স্বাধীনতা কামনা করি, যেমন আমরা নিজেদের জন্য চাই।’ মেলবোর্নের পার্ক হোটেলে আটক কিছু আশ্রয়প্রার্থীকে ভয়ঙ্কর পরিস্থিতিতে নয় বছর ধরে আটকে রাখা হয়েছে। তারা সার্বিয়ান টেনিস খেলোয়াড় নোভাকের প্রতি এভাবেই সমর্থন জানান।

 

বিশ্ব মিডিয়ার স্পটলাইটে পরিণত হয়েছে মেলবোর্নের একটি হোটেল, যেখানে সার্বিয়ান টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচকে আটকে রাখা হয়েছিল। দুঃখজনকভাবে তার ঠিক নিচের রুমে সেদিন একজন আশ্রয়প্রার্থীর জন্মদিন ছিলো।

 

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ২৪ বছরে পা দিয়েছেন মেহেদি, ১৬ বছর বয়সে নৌকায় অস্ট্রেলিয়ায় আসার পর বন্দী অবস্থায় এটি তার নবম জন্মদিন। তিনি টুইটারে লিকখেছেন, “(জোকোভিচ) আমার মতো একই বিল্ডিংয়ে আটক রয়েছে এবং আমি এতো বেশি সংবাদকর্মীকে বাইরে অআগে কখনো দেখিনি।”

 

‘এটা খুবই দুঃখজনক যে গতকাল অনেক সাংবাদিক জোকোভিচ সম্পর্কে জানতে আমার সাথে যোগাযোগ করেছিল। আমি ৯ বছর ধরে আটক রয়েছি। আমার বয়স আজ ২৪ বছর। সাংবাদিকরা আমি কেমন আছি জিজ্ঞেস করে যত্ন নেওয়ার ভান করে সরাসরি জোকোভিচ সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করেন।’

 

‘আমার ভাল খাবার দরকার নেই বা ম্যাগটস মুক্ত খাবারের দরকার নেই। আমার যা দরকার তা হল একজন মুক্ত মানুষ হিসেবে আমার যৌবন উপভোগ করার সুযোগ, যেটা বন্দী অবস্থায় নষ্ট হয়ে গেছে।’

 

মেহেদি বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের সাথে একই মেলবোর্ন হোটেলে বন্দী বেশ কয়েকজন লোকের মধ্যে একজন।

 

বুধবার জকোভিচকে তার ভ্যাকসিন স্ট্যাটাস সংক্রান্ত ভিসা সমস্যায় আটক কেন্দ্রে নিয়ে যাওয়া নিয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশে অস্বীকৃতি জানানোর পর এই সপ্তাহে সংবাদ শিরোনামের শীর্ষে ছিল এই খবর। তার বাবা-মা, শ্রীজান এবং ডিজানা জোকোভিচ এই হোটেলকে একটি কারাগারের সাথে তুলনা করেছেন এবং বলেছেন যে পরিস্থিতি “ভয়াবহ”।

 

‘তার বাসস্থান ভয়ানক। এটি অনেক ছোট একটি ইমিগ্রেশন হোটেল, যদি এটি আদৌ একটি হোটেল হয়। পোকামাকড়সহ সব নোংরা খাবার পরিবেশন করা হয়।’ তার মা বলেন।

 

অনেক আশ্রয়প্রার্থী কয়েক মাস ধরে ভিতরে তালাবদ্ধ ছিলেন এবং মহামারি চলাকালীন তাদের জীবনযাত্রার অবস্থা এবং কোভিডের সংস্পর্শে আসার বিষয়ে অভিযোগ করেছেন।

 

গত মাসে, আশ্রয়প্রার্থীরা সোশ্যাল মিডিয়ায় ফটোগুলি শেয়ার করেছেন বলে জানা গেছে যে হোটেলে পরিবেশিত খাবার থেকে ঝাঁকড়া রুটির টুকরোগুলির সাথে ম্যাগটগুলি হামাগুড়ি দিচ্ছে৷

 

“কল্পনা করুন জোকোভিচ এখানে আমাদের খাবার খাচ্ছেন – তারা তাকে এই খাবার খাওয়াতে পারবে না। আমি ভেবেছিলাম যে তারা তাকে পেন্টহাউস বা অভিনব হোটেলে পাঠাবে,” মেহেদি ভাইসকে বলেছিলেন।

 

“আমরা উদ্বাস্তু, আমরা নিরপরাধ মানুষ – আমরা কোনো অপরাধ করিনি। তারা আমাকে এখানে জিম্মি করে রেখেছে,” তিনি বলেন।

এদিকে হোটেলে আশ্রয়প্রার্থীরা তাদের নিজেদের দুর্দশার চেয়ে জোকোভিচ সম্পর্কে মিডিয়ার জিজ্ঞাসাবাদে হতাশা প্রকাশ করেছিলেন।

 

৯ জানুয়ারি ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ