18 C
London
September 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের কারাগার থেকে মুক্তি পাচ্ছেন ১,৭৫০ বন্দি

যুক্তরাজ্যের কারাগার হতে ১,৭৫০ জন অপরাধীকে আজ ছেড়ে দেওয়া হবে। কারাগারে জায়গার অভাবের কারণে বিচার মন্ত্রণালয়ের জরুরি পরিকল্পনার অধীনে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

খবরে জানা যায়, মঙ্গলবার সকাল হতেই বন্দি রিলিজ শুরু হবে। গভর্নররা ৫৫০০ শয্যা খালি করার পরিকল্পনার অধীনে সেলগুলি হতে অপরাধের কারণে দন্ডপ্রাপ্তদের মুক্তি দিতে যাচ্ছেন। মুক্তি পাওয়া আসামিদের সকলের সাজাই ছিল পাঁচ বছরের কম মেয়াদের।

গত সপ্তাহের পরিসংখ্যান মতে ব্রিটেনের সর্বশেষ বন্দির সংখ্যা ছিল ৮৮,৫২১ জন যা ছিল বৃটেনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক জেল কয়েদি। লেবার সরকার ক্ষমতায় এসেই ঘোষণা দিয়েছিলো যে কিছু বন্দিদের মুক্তি দেয়া হবে। এরই ধারাবাহিকতায় আজ ছেড়ে দেয়া হবে ১,৭৫০ জন বন্দিকে।

গত সপ্তাহে, বিবিসির একজন সাংবাদিক ইংল্যান্ড ও ওয়েলসের কারাগারগুলোতে বন্দিদের অধিক সংখ্যক ভিড় ও তাদের নিম্নতর জীবনমান নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন, প্রতিবেদনে দেখা যায় অতিরিক্ত ভিড়ের কারণে জেলগুলোতে মারাত্মক শারীরিক ও মানসিক সমস্যায় পতিত হচ্ছেন বন্দিরা।

অনেকেই মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত হয়ে পড়ছেন কারাগারের ভিতরে। নানা বিশৃঙ্খলার মধ্যে জীবন কাটানো বন্দিরা হিংস্র আচরণ করেছেন কারারক্ষীদের সাথেও। বাসস্থানের পরিবেশ জরাজীর্ণ ও স্বাস্থ্যসম্মত নয়। এ প্রতিবেদন প্রকাশের পর বিষয়টিকে আমলে নেয় সরকার।

সূত্রঃ বিবিসি

এম.কে
১০ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের ইংলিশ চ্যানেলের নিরাপত্তা জোরদারে দীর্ঘসূত্রতা

যুক্তরাজ্যে চালু হতে যাচ্ছে নয় মাস হতে দুই বছর বয়সী শিশুদের জন্য ফ্রি কেয়ার সার্ভিস

হাজারো ইইউ নাগরিকের বেনিফিট বন্ধ হবে আগামী মাসে

অনলাইন ডেস্ক