11.1 C
London
July 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাবেন না পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ের স্টারমারকে অভিনন্দন জানাবেন না। শনিবার এমনটাই জানিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ।

রাশিয়ার সঙ্গে ব্রিটেনের অবন্ধুসুলভ আচরণ অব্যাহত রাখার কথা উল্লেখ করে তিনি এমন আশঙ্কার কথা জানান।

ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই এতে সক্রিয় ভূমিকা পালন করেছে যুক্তরাজ্য। মস্কোর নিরাপত্তা বিষয়ে উদ্বেগের প্রতি পশ্চিমাদের ভ্রক্ষেপহীনতা এবং রুশ সীমান্তের কাছে ন্যাটো বাহিনীর সম্প্রসারণ থেকেই মূলত ওই যুদ্ধ শুরু হয়।

সংবাদ মধ্যমটি জানিয়েছে, লন্ডন মস্কোর বিরুদ্ধে অবস্থান নিয়ে, ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে উত্তেজনা ও সংঘাত বাড়িয়ে দিয়েছিল। ব্রিটেন এখন পর্যন্ত ১১ শতাধিক রুশ নাগরিক এবং ৮ শতাধিক রুশ সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।

কিয়ের স্টারমার যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবার পর, ক্রেমলিনের মুখপাত্র পেসকভ সাংবাদিকদের বলেন, লন্ডন একইভাবে মস্কোর বিরুদ্ধে অবন্ধুসুলভ আচরণ করে যাচ্ছে। যে কারণে রুশ প্রেসিডেন্ট পুতিন দেশটির নতুন প্রধানমন্ত্রী কিয়ের রডনি স্টারমারকে অভিনন্দন জানাবার সম্ভাবনা খুব কম বলেই মনে হচ্ছে।

পুতিন স্টারমারের বিজয়কে স্বাগত জানাবেন কিনা- এ বিষয়ে পেসকভ স্পষ্ট করে বলেন, সবকিছুই নির্ভর করছে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর উদ্যোগের উপর। যদিও তিনি শান্তিপূর্ণ এবং সৃজনশীল কোনো উদ্যোগ নিয়ে এগিয়ে আসবেন বলে মনে হচ্ছে না।

এর আগে বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টি ৬৫০টি আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা পায় এবং কিয়ের রডনি স্টারমার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

সূত্রঃ ইকোনোমিক টাইমস

এম.কে
০৭ জুলাই ২০২৪

আরো পড়ুন

বরিস জনসন কী ‘অর্থের বিনিময়ে প্রবেশের সংস্কৃতি’ তৈরি করেছে?

যুক্তরাজ্যের বাড়ির দাম সর্বোচ্চ, জীবনযাত্রার খরচ মেটাতে নাভিশ্বাস ব্রিটিশদের!

যুক্তরাজ্যে চিকিৎসা সেবায় জড়িতরা মানসিকভাবে বিপর্যস্ত