12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের হাসপাতালে চরম বর্ণবিদ্বেষের অভিযোগ

ব্রিটেনের হাসপাতালে চূড়ান্ত বর্ণবিদ্বেষের অভিযোগ উঠল। রিপোর্ট অনুযায়ী, হাসপাতালে এক শিখ রোগীর উপর অত্যাচার চালাতেন নার্সরা। ওই ব্যক্তির দাড়ি বেঁধে রাখা হত। তার ধর্মে বারণ আছে, এমন খাবার দেয়া হত।

প্লাস্টিকের গ্লাভস দিয়ে শিখ ব্যক্তির দাড়ি বেঁধে রেখেছিলেন নার্সরা। ওই ব্যক্তিকে নিজের বিছানায় মূত্রের মধ্যেই থাকতে বাধ্য করা হয়েছিল। তাকে এমন খাবার দিয়েছিলেন যেটা ধর্মীয় কারণে খেতেন না ওই রোগী। ব্রিটেনের হাসপাতালে এমনই ঘটনা ঘটেছে বলে একটি রিপোর্টে জানানো হল।

ব্রিটেনের নার্সিং নিয়ন্ত্রক সংস্থা থেকে ফাঁস হয়ে যাওয়া নথির মাধ্যমে সেই ঘটনা সামনে এসেছে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, ব্রিটেনের নার্সিং নিয়ন্ত্রক সংস্থায় বর্ণবিদ্বেষের বিষয়টি প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করেছে। রন্ধ্রে-রন্ধ্রে বর্ণবিদ্বেষী মনোভাব তৈরি হয়ে গিয়েছে। শুধু তাই নয়, ওই রিপোর্ট অনুযায়ী, শিখ ব্যক্তির অভিযোগের পরও কাজ চালিয়ে যাচ্ছেন অভিযুক্ত নার্সরা। তাদের কাজ করার অনুমতি দেয়া হয়েছে। সেই ঘটনাটি ছাড়াও আরও একাধিক বর্ণবিদ্বেষের ঘটনা ঘটেছে দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ভুক্তভোগী ওই শিখ ব্যক্তির ডাকে সাড়া দিতেন না নার্সরা। তার ফলে নিজের জায়গা প্রস্রাব করে ফেলতেন ওই ব্যক্তি। সেই অবস্থায় তাকে থাকতে হত। অথচ তাকে নিয়ে হাসাহাসি করতেন নার্সরা। মৃত্যুশয্যায় সেই বৈষম্যের অভিযোগ করেছিলেন ওই শিখ ব্যক্তি। কিন্তু তারপরও নার্সদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়া হয়নি বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে।

ওই রিপোর্ট অনুযায়ী, শিখ ব্যক্তিকে যে ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল, সেই ঘটনায় প্রাথমিকভাবে কোনও ব্যবস্থা নেয়া হয়নি। সূত্রের খবর, যারা তদন্ত চালানো হবে কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নেন, তারা ওই শিখ ব্যক্তির অভিযোগে কোনও গুরুত্বই দেননি। যে বার্তা পাঞ্জাবিতে লিখে গিয়েছিলেন ওই শিখ ব্যক্তি। তবে ওই চাঞ্চল্যকর রিপোর্ট আসার পরে নড়েচড়ে বসেছে ব্রিটেনের নার্সিং নিয়ন্ত্রক সংস্থা। ওই রিপোর্টের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিয়েছে।

ব্রিটেনের নার্সিং নিয়ন্ত্রক সংস্থার এক বর্ষীয়ান সদস্য দাবি করেছেন যে ১৫ বছর ধরে প্রাতিষ্ঠানিক বর্ণবিদ্বেষ ঠেকাতে ব্যর্থ হয়েছে সংস্থা।

এম.কে
০৩ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

১০ হাজার ডলারের বেশি এক মাসের উর্ধ্বে রাখা যাবে না

অ্যাসাইলাম প্রার্থীদের কাজের অনুমতি দেওয়ার পক্ষে নতুন জাস্টিস সেক্রেটারি

অনলাইন ডেস্ক

একসঙ্গে ৯ সন্তানের জন্ম