6.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) জানায়, ভ্যারিয়েন্টটিতে অন্তত ১৬ জন আক্রান্ত হওয়ার পর বি.১.৬২১ নামে পরিচিত এই ভ্যারিয়েন্টটি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

 

ব্রিটিশ কর্তৃপক্ষ জানিয়েছে, করোনার এই ভ্যারিয়েন্টটি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে পিএইচই এটিকে আন্ডার ইনভেস্টিগেশন হিসেবে তালিকাভুক্ত করেছে।

 

কর্তৃপক্ষ আরও জানায়, এটি টিকার কার্যকারিতা কমিয়ে দেয় কিংবা গুরুতর রোগ সৃষ্টি করে এমন কোনও প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

 

খবরে বলা হয়েছে, ব্রিটেনে বি.১.৬২১ নতুন হলেও বিশ্বে একেবারে নতুন নয়। জানুয়ারিতে কলম্বিয়ায় এটি প্রথম শনাক্ত হয়। ব্রিটেনে এই ভ্যারিয়েন্টে আক্রান্তদের বেশিরভাগের বিদেশ সফরের ইতিহাস রয়েছে এবং যুক্তরাজ্যে স্থানীয়ভাবে সংক্রমণ ছড়ানোর কোনও প্রমাণ এখন পর্যন্ত নেই।

 

গত কয়েক সপ্তাহে যুক্তরাজ্যের কোভিড পরিস্থিতির অবনতি হয়েছে। বিশেষ করে অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টে মানুষ সংক্রমিত হচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও এই সপ্তাহে যুক্তরাজ্য করোনার বিধিনিষেধ প্রত্যাহার করেছে। শুক্রবার ব্রিটেনে নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩১ হাজার ৭৯৪ জন।

 

যুক্তরাজ্যে করোনাভাইরাসের আর রেট ১.২ ও ১.৪। এর অর্থ হলো, একজন আক্রান্ত মানুষ একজনের বেশি মানুষকে আক্রান্ত করতে পারেন।

 

২৫ জুলাই ২০২১
সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

আরো পড়ুন

যুক্তরাজ্যের বোর্নেমাউথ কলেজে শিক্ষার্থীদের সংঘর্ষ, ৫ জনের বেশি ছুরিকাহত

লিভারপুলে লাইট সুইচ-অন উৎসবে কিশোরীকে ছুরিকাঘাতে হত্যা

অনলাইন ডেস্ক

ব্রিটেনে দেড় শতাধিক ফ্লাইট বাতিলে বাধাগ্রস্ত যাত্রীরা