18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে বিগবেনে ঘণ্টা বাজার শত বছর পূর্ণ

যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের বিপরীতে এলিজাবেথ টাওয়ারে স্থাপিত বিগ বেন ঘড়ির টাওয়ার লন্ডনের সবচেয়ে চেনা প্রতীক। আর এই ঘড়ির ঘণ্টাধ্বনি বাজিয়েই নতুন বছরকে স্বাগত জানিয়েছে ব্রিটেন। এর মধ্য দিয়ে ঘণ্টাধ্বনি বাজিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর ১০০ বছর পূর্ণ হলো ঘড়িটির। ১৯২৩ সালের খ্রিস্টীয় নববর্ষের প্রাক্কালে বিবিসির প্রকৌশলী এ জি ড্রাইল্যান্ড ঘণ্টাধ্বনি রেকর্ড করতে টেমস নদীর তীরের এলিজাবেথ টাওয়ারের ছাদে উঠেন।

এরপর থেকে নতুন বছরের শুরুতে ঘণ্টাধ্বনির সম্প্রচার বার্ষিক ব্রিটিশ ঐতিহ্যে পরিণত হয়। নতুন বছর ছাড়াও আর্মিস্টিস ডে ও রিমেমব্র্যান্স সানডেতে বিগ বেনের ঘণ্টাধ্বনি বাজানো হয়। ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের প্রস্থান এবং ২০২২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সময়ও এর ঘণ্টাধ্বনি বাজানো হয়েছিল। লন্ডনের বাসিন্দারা যখন নতুন বছর উদযাপনে ব্যস্ত, তখন ৩১৫ ফুট উঁচু এলিজাবেথ টাওয়ারে ছিলেন বিগ বেন ঘড়ির মিস্ত্রি অ্যান্ড্রু স্ট্রেঞ্জওয়ে।

সবশেষ গত শতকের সত্তর দশকে যান্ত্রিক ত্রুটির কারণে বড় ধরনের বিপর্যয়ে পড়ে ঘড়িটি। ১৮৫৯ সালে চালু হওয়া এই ঘড়ির স্থাপনাটি ক্লক টাওয়ার নামে পরিচিত ছিল। কিন্তু প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে হীরক জয়ন্তী উপলক্ষে ২০১২ সালে এর নাম রাখা হয় এলিজাবেথ টাওয়ার।

সূত্রঃ এএফপি

এম.কে
০৪ জানুয়ারি ২০২৩

আরো পড়ুন

যে কারণে যুক্তরাজ্যের কিছু মসজিদে নারীদের প্রার্থনা করতে দেওয়া হচ্ছে না

অভিবাসনবিরোধী আইন বন্ধ করুন, যুক্তরাজ্যের প্রতি ইইউ

ইউরোপীয় ইউনিয়নের চাপে পড়েছে যুক্তরাজ্য