18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বেনিফিট জালিয়াতি বন্ধে আসছে নতুন ক্র‍্যাক ডাউন

যুক্তরাজ্যের ওয়ার্ক অ্যান্ড পেনশন বিভাগ জানিয়েছে ইউনিভার্সেল ক্রেডিট অ্যাকাউন্টগুলিতে তারা নতুন একটি বার্তা যুক্ত করতে যাচ্ছে। যাতে প্রত্যেক নাগরিক পাসপোর্ট এবং পরিচয়ের প্রমাণের বিষয়ে অগ্রিম বার্তা পান।

যুক্তরাজ্য জুড়ে বেনিফিট জালিয়াতির সর্বশেষ ক্র্যাকডাউন হিসেবে ওয়ার্ক ও পেনশন বিভাগ এই সিদ্ধান্তে উপনীত হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। ইউনিভার্সাল ক্রেডিটের বৈধতা নিশ্চিত করার জন্য পাসপোর্ট জমা দেওয়ার প্রসঙ্গ আসতে পারে বলে বিভাগটি নিশ্চিত করেছে। তবে সরকারী সংস্থাটি চিঠি বা ইমেলের মাধ্যমে আইডি এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ প্রদানে জালিয়াতি হতে সতর্ক থাকতেও সকলকে অনুরোধ করেছে। কর্মকর্তারা সরকারী গেইটওয়ে ব্যবহার করেই শুধু তথ্যও চাইবেন বলে তারা জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায় যুক্তরাজ্য জুড়ে ২০ মিলিয়ন লোকেরা অঞ্চলভেদে ইউনিভার্সেল ক্রেডিটের রাষ্ট্রীয় সুবিধা, পেনশন এবং বেনিফিট দাবি করে থাকেন। যাদের মধ্যে হাজার হাজার ভুয়া আবেদনও রয়েছে। এই বছরের মার্চ মাস পর্যন্ত পরিচালিত বেনিফিট জালিয়াতির অভিযোগে প্রায় ৮,৬৯১টির মতো তদন্ত চলছে।

জুলাই ২০২২ সালে, জানা গেছে যে ডিডাব্লুপি ১.১ মিলিয়ন ইউনিভার্সাল ক্রেডিট আবেদনগুলি পুনরায় পরীক্ষা নিরীক্ষা করছে। তারা নিশ্চিত হয়েছেন প্রায় ১,২৫,০০০ আবেদনে ভুলভ্রান্তি রয়েছে। বিভাগটি আরও জানায় ছুটিতে যাওয়া বা পরিস্থিতি পরিবর্তনের তথ্য প্রদানে ব্যর্থতাও অনেক আবেদনকারীদের কেইসে পাওয়া যায়। যাদের বিরুদ্ধে বেনিফিট জালিয়াতির জন্য মামলাও করা যেতে পারে।

খবরে প্রকাশ, যদি কেউ মিথ্যা তথ্য সরবরাহ করেন বা কোনও পরিবর্তনের তথ্য জানাতে ব্যর্থ হন তবে আদালতের মাধ্যমে মোটা অংকের জরিমানার মুখোমুখি হতে পারেন যা,সর্বোচ্চ ৫০০০ পাউন্ড পর্যন্ত হতে পারে।

তদন্তকারী কর্মকর্তারা জানান তারা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি পরীক্ষা করার সিদ্ধান্তও নিতে পারেন যাতে ছবি, অবস্থান চেক-ইন এবং অন্যান্য প্রমাণ দ্বারা জালিয়াতি ধরতে সক্ষম হতে পারেন।

এম.কে
০৮ জুলাই ২০২৩

আরো পড়ুন

”ক্ষ” আসছে ঢাকায়

মিডিয়া মোগল রুপার্ট মারডকের নতুন প্রেম

দেশ ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে