4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
Uncategorized

যুক্তরাজ্যে ভিসা-মাস্টারকার্ডে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগ

টিভিথ্রি ডেস্ক: করোনভাইরাস সঙ্কটের সময়ে ভিসা এবং মাস্টারকার্ডের বিরুদ্ধে অতিরিক্ত ফি চার্জ করার অভিযোগ উঠেছে যুক্তরাজ্যে।

ব্রিটিশ খুচরা বিক্রেতারা বলছেন, পেমেন্টসংস্থাগুলোর স্কিমের ফি গত দুই বছরে প্রায় দ্বিগুণ বেড়েছে। ক্রেডিট কার্ডের বিল এই বছরে ৪০ পাউন্ড বৃদ্ধি পেয়েছে। তাই অতিরিক্ত খরচ গ্রাহকদের কাছ থেকে নিতে বাধ্য হচ্ছেন খুচরা বিক্রেতারা।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের (বিআরসি) অর্থনীতি বিষয়ক প্রধান মি. ক্রেগান বিবিসিকে বলেছেন, কার্ডের অতিরিক্ত চার্জ কমানোর জন্য সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। যদি কোনো ফোন কোম্পানি অথবা শক্তি সংস্থা চলমান মহামারি পরিস্থিতিতে তাদের ফি বাড়িয়ে দেয় তাহলে দেশে তোলপাড় শুরু হয়ে যাবে।

বাণিজ্যসংস্থাগুলোকে একত্রিত হয়ে কার্ডের ফি মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

সুবিধা এবং সুরক্ষার কারণে কার্ডে অর্থ লেনদেনের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। মহামারিতে সামাজিক দূরত্ব মেনে চলার কারণে কার্ডের মাধ্যমে অর্থ পরিশোধে বাধ্য হচ্ছেন অনেকে। আবার অনেকে সুরক্ষার কথা চিন্তা করে নগদ অর্থ গ্রহণ থেকে বিরত থাকতে চাইছেন। কিন্তু কার্ডের চার্জ বেড়ে যাওয়ায় বিপাকে পরতে হচ্ছে এই সেবার গ্রাহকরা।

বিআরসি বলেছে, ২০১৩ সালে ৩৯ শতাংশ এবং ২০১৮ সালে ৫৬ শতাংশ ফি বেড়েছে ভিসা এবং মাস্টার কার্ডে। স্পষ্টতই এটা আধিপত্যের অপব্যবহারের।

সুত্র: বিবিসি
২০ অক্টোবর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

মহামারী মোকাবেলায় সেনাবাহিনী

Travel Advice: Bangladesh

ACCOUNTANCY WITH MAHBUB & CO 28 August 2020