17.8 C
London
September 22, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে রেকর্ড সংখ্যক অভিবাসীদের এসাইলাম আবেদন গ্র‍্যান্ট

যুক্তরাজ্যে রেকর্ড সংখ্যক অভিবাসীদের এসাইলাম আবেদন গ্র‍্যান্ট হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

পরিসংখ্যান হতে দেখা যায় ৬৭,৯৭৮ জন আবেদনকারীর এসাইলাম আবেদন এই বছরের জুন মাস পর্যন্ত গ্র‍্যান্ট হয়েছে। যা আগের বছরের হিসাবে প্রায় তিন গুন। গত বছর তথ্যমতে ২১,৪৩৬ জনের এসাইলাম গ্র‍্যান্ট হয়েছিল।

প্রায় ৪০ বছর পূর্ব হতে শুরু হওয়া রেকর্ড ঘাটলে দেখা যায় এসাইলাম আবেদন গ্র‍্যান্ট বা শরণার্থী স্থিতি এই পর্যায়ে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

উল্লেখ্য যে, পূর্ববর্তী সরকার রুয়ান্ডায় নির্বাসনের জন্য অভিবাসীদের আটক করার দিকে মনোনিবেশ করায় বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এর কারণে বিরাট এক ব্যাকলগের যাঁতাকলে পড়ে সম্পূর্ণ ইমিগ্রেশন সিস্টেম। বর্তমান লেবার সরকার পুরাতন ব্যাকলগ পরিষ্কার করতে দ্রুত বিভিন্ন কার্যকরী পদক্ষেপ নিচ্ছে বলে মনে করেন ইমিগ্রেশন বিশেষজ্ঞরা।

মাইগ্রেশন অ্যান্ড সিটিজেনশিপ মন্ত্রী সীমা মালহোত্রা বলেন, “ বর্তমান পরিসংখ্যানের দিকে তাকালে আমরা ধারণা করতে পারি আগের সরকার যুক্তরাজ্যের অভিবাসন এবং আশ্রয় ব্যবস্থা নিয়ে খেলা করেছিল। এতোই বিশৃঙ্খল পরিস্থিতি ছিল যে ২০১৯ সাল থেকে নেট মাইগ্রেশন একটি রেকর্ড উচ্চতায় পৌঁছায়। বর্তমান সরকার সবকিছু নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।”

বর্তমান শ্যাডো হোম সেক্রেটারি জেমস ক্লিভারলি দাবি করেছেন, বর্তমানে দেশের ইমিগ্রেশন সিস্টেম ধীরে ধীরে ভালোর দিকে যাচ্ছে এটা কনজারভেটিভ সরকারের কাজের ফল। স্বরাষ্ট্রসচিব হিসাবে আমি যে পদক্ষেপ নিয়েছি তা এখন ফল দিচ্ছে কিন্তু লেবার সরকার এখন তা নিজেদের সফলতা বলে দাবি করছে।

সূত্রঃ দ্য টেলিগ্রাফ

এম.কে
২৪ আগস্ট ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে অভিবাসীর সংখ্যা অর্ধেকে নামানোর অঙ্গীকার

ব্রিটিশ সরকারের ‘দুর্বল’ প্রতিক্রিয়া উগ্রবাদ বাড়াচ্ছে!

বাংলাদেশি লেবার কাউন্সিলরকে ৩০ হাজার পাউন্ড ক্ষতিপূরণ দিবে বিবিসি