4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে শ্রমিকদের নূন্যতম মজুরি প্রদানে ব্যর্থ প্রতিষ্ঠানের নাম প্রকাশ

ন্যূনতম মজুরি দিতে ব্যর্থ হওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেছে যুক্তরাজ্য সরকার। ইউকে ডট গভের খবর অনুযায়ী জানা যায় ৫২৪টি প্রতিষ্ঠান তাদের শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি (এনএমডাব্লু) আইন সুস্পষ্ট লঙ্ঘন করেছে। যাতে প্রায় ১ লাখ বাহাত্তর হাজার শ্রমিক তাদের অর্থ প্রাপ্তিতে ব্যর্থ হয়েছেন যার আনুমানিক হিসাবে প্রায় ১৬ মিলিয়ন পাউন্ড।

যে প্রতিষ্ঠানগুলোর নাম তালিকায় এসেছে তাদের মধ্যে হাইস্ট্রিটের বড় নামীদামী প্রতিষ্ঠানও রয়েছে।যারা তাদের শ্রমিকদের বিধিবদ্ধ ন্যূনতম মজুরি প্রদান থেকে বিরত ছিলেন। যে প্রতিষ্ঠানগুলো শ্রমিকদের মজুরি দিতে ব্যর্থ হয়েছে তাদের আর্থিক জরিমানার মুখোমুখি হতে হবে বলে খবরে জানা যায়। এই হিসাব এইচএমআরসি’র তথ্যানুযায়ী ২০১৫ সাল হতে ২০২৩ সাল পর্যন্ত অন্তর্ভুক্ত।

এন্টারপ্রাইজ, মার্কেটস এবং ছোট ব্যবসায় বিভাগের মন্ত্রী কেভিন হোলিনরেক বলেন, কর্মচারীরা কঠোর পরিশ্রম করেন এবং তারা সঠিক বেতন পাওয়ার অধিকার রাখেন। সরকার স্পষ্ট করে দিয়েছে যে ন্যূনতম মজুরি প্রদানে কোনো প্রতিষ্ঠান ব্যর্থ হলে নিয়োগকারীদের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগের ব্যবস্থা নেওয়া হবে।

স্বল্প বেতন কমিশনের কমিশনার, প্যাট্রিসিয়া রাইস বলেছেন, প্রায় পঁচিশ বছর আগে শুরু হওয়া জাতীয় ন্যূনতম মজুরি যুক্তরাজ্যের সর্বনিম্ন বেতনের শ্রমিকদের উপার্জন রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এমন এক সময়ে প্রতিষ্ঠান গুলো শ্রমিকদের বেতন প্রদান বন্ধ করেছে যখন জীবনযাত্রার ব্যয় বেড়ছে।

উল্লেখ্য যে, সরকার গত নভেম্বরে এক বিবৃতিতে জাতীয় নূন্যতম মজুরি বাড়ানোর ঘোষণা দিয়েছে। সরকার দৃঢ় সংকল্পবদ্ধ শ্রমিকদের তাদের পরিশ্রমের অর্থ প্রদান করতে হবে। খবরে জানা যায় নূন্যতম মজুরি বৃদ্ধি আগামী ২০২৪ সালের ১ লা এপ্রিল থেকে কার্যকর হবে।

সূত্রঃ ইউকে ডট গভ

এম.কে
২২ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

ফ্রান্স হতে যুক্তরাজ্যে ট্রাকে আসতে গিয়ে মৃত্যু

প্রত্যাশিত আচরণবিধিকে আবারো ‘উপহাস’ করলেন বরিস জনসন!

অনলাইন ডেস্ক

সংক্রমিত রক্ত কেলেঙ্কারি, বৃটিশ পার্লামেন্টে প্রথম পরাজয় প্রধানমন্ত্রী সুনাকের