22.1 C
London
July 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে সেক্স এডুকেশন ৯ বছরের কম বয়সী শিশুদের জন্য নিষিদ্ধ হতে যাচ্ছে

যুক্তরাজ্যে নতুন প্রকাশিত সরকারী নির্দেশিকায় বলা হয়েছে ইংল্যান্ডের স্কুলগুলিতে নয় বছরের কম বয়সী শিশুদের সেক্স এডুকেশন নিষিদ্ধ করা হবে।

বিবিসিকে একটি সরকারী সূত্র জানিয়েছে তারা লিঙ্গ পরিচয় সম্পর্কে স্কুলে পাঠ দান নিয়ে নিয়মে পরিবর্তন আনতে যাচ্ছে। যেখানে শিশুদের লিঙ্গ পরিচয় বা সেক্স এডুকেশন নিয়ে পাঠদান নিষিদ্ধ করার পরিকল্পনা রয়েছে।

তবে সেক্স এডুকেশন নিয়ে স্কুলের প্রধান শিক্ষকরা বলেছেন বয়সভেদে সেক্স এডুকেশন ব্যাপক সমস্যা সৃষ্টি করে তার কোনও প্রমাণ নেই। যেখানে ইউনিয়ন জানিয়েছে শিক্ষাক্রম নিয়ে পর্যালোচনা সম্পূর্ণভাবে “রাজনৈতিকভাবে অনুপ্রাণিত” একটি সিদ্ধান্ত।

শিক্ষাক্রম নিয়ে এই পর্যালোচনার বিষয়ে প্রধানমন্ত্রী ঋষি সুনাক উদ্বেগ প্রকাশ করে বলেন, শিশুরা “অনুপযুক্ত সামগ্রীর” সংস্পর্শে আসছে যা নিয়ে পর্যালোচনা করা জরুরি। সরকার বিশ্বাস করে যে আরও পরিষ্কার নির্দেশিকা শিক্ষকদের জন্য সহায়ক হবে। যা পিতামাতাকে আশ্বাস প্রদান করবে এবং কোন বয়সে শিক্ষার্থীদের কি শেখানো উচিত তা পরিষ্কার ভাবে নির্ধারণ করবে।

নর্থ ইপসুইচের একটি প্রাথমিক বিদ্যালয়ের অন্তর্বর্তীকালীন প্রধান শিক্ষকা রেবেকা লিক বিবিসি রেডিও ফর টুডের প্রোগ্রামে বলেছেন, যৌন শিক্ষা সাধারণত ৬ বছর অবধি প্রাথমিক বিদ্যালয়ে শেখানো হয় না। তাছাড়া পিতামাতারা তাদের সন্তানকে প্রত্যাহার করার অধিকার রাখেন এইসব পাঠদান হতে। পিতামাতাদের সাথে স্কুল খোলামেলাভাবে আলোচনা করে থাকে পাঠদানের বিষয়ে।

উল্লেখ্য যে, যুক্তরাজ্যের স্কুলগুলি যৌন শিক্ষার জন্য বিষয়বস্তু কী হবে তা পিতামাতাদের কাছে যুক্তিসঙ্গতভাবে সুনির্দিষ্ট তথ্য সরবরাহ করতে বাধ্য। গত বছর হতে এই বিষয়ে বিভিন্ন অভিভাবক আওয়াজ তুলেছেন যার আলোকে সেক্স এডুকেশনের ব্যাপারে পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে কনজারভেটিভ সরকার।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৫ মে ২০২৪

আরো পড়ুন

ক্রেতারা এক পোশাক বেশিদিন পরায় নতুন সার্ভিস এমঅ্যান্ডএসের

যুক্তরাজ্যে আবাসন খাতে ধস নামার সম্ভাবনা

যুক্তরাজ্যের সবচেয়ে বড় জালিয়াতির তদন্তে গ্রেপ্তার শতাধিক