12.7 C
London
October 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে ৬০,০০০ এসাইলাম প্রার্থীর আবেদন মঞ্জুর করা হবে

যুক্তরাজ্যে এসাইলাম আবেদন করেছেন এমন অভিবাসীদের জন্য সুখবর দিয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী। তবে এই তালিকায় রয়েছেন যারা ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে ঢুকেছেন।

প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন যে, যুক্তরাজ্যে ৬০০০০ এরও বেশি এসাইলাম প্রার্থীর আবেদন মঞ্জুর করবে তার সরকার। টোরি সরকারের রুয়ান্ডা স্কিম বাতিল করার পর আগামী বছর এসাইলাম আবেদন করা অবৈধ অভিবাসীর আবেদন মঞ্জুর করবেন ।

আবেদনকারীদের অধিকাংশ ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে বৃটেনে ঢুকে এসাইলাম আবেদন করেছেন এরকম প্রায় ৩০,০০০ অভিবাসীকে প্রতিদিন ৩ মিলিয়ন পাউন্ড খরচ করে হোটেলে থাকার ব্যবস্থা করা হচ্ছে। এতে হিমশিম খাচ্ছে সরকার।

হোম অফিস সূত্র বলছে টোরি সরকারের অধীনে স্থগিত হয়ে গিয়েছিল আশ্রয় দাবি প্রক্রিয়া যার ফলে হোম অফিসের বাজেটের আশ্রয় ব্যাকলগ ৫ বিলিয়ন পাউন্ড হয়েছে। বর্তমানে খরচ কমাতে, নমনীয়তা তৈরি করতে এবং করদাতাদের জন্য অর্থের মূল্য প্রদানের জন্য হোম অফিস নিয়মিত পর্যালোচনা করছে।

শরণার্থী কাউন্সিলের তথ্য বলছে বর্তমানে আনুমানিক প্রায় ১,১৮,৮৮২ জন অভিবাসীদের মধ্যে প্রায় ৫৩ শতাংশ তাদের আশ্রয় দাবির বিষয়ে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে।

টোরি প্রধান সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রবর্তিত আইন দ্বারা অভিবাসীদের যুক্তরাজ্যে আশ্রয় থেকে অবরুদ্ধ করা হয়েছিল। উক্ত আইন বলা ছিলো ‘ব্রিটেনে যারা অবৈধভাবে এসেছে তাকে আটক করা উচিত এবং রুয়ান্ডার মতো নিরাপদ দেশে নির্বাসিত করা উচিত।’ সুনাকের এই আইনের সমালোচনা করে স্টারমার এই সিদ্ধান্ত নেন।

সূত্রঃ মাইগ্রেশন অবজার্ভ্যাটরি

এম.কে
২০ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে ৯৯৯-এ ২ হাজার বার কল করে জেলে

খুব শিগগিরই ব্যাংকের যেসব শাখা বন্ধ হতে যাচ্ছে

গাড়ি চালানোর সময় ডিভাইস হাতে নেয়াই নিষিদ্ধ হচ্ছে ব্রিটেনে

অনলাইন ডেস্ক