11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
Uncategorized

‘যেখানে বাঙালি সেখানেই বাউল শাহ আবদুল করিম’


বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বাউল সম্রাট শাহ আবদুল করিম। দেশে বিদেশে সবাই তাকে এক নামে চেনে। যেখানে বাঙালি সেখানেই বাউল আবদুল করিম। তাই আমরা যারা দেশের বাইরে রয়েছি, সবাই যেন বাউল সম্রাটের গান, কথা ও চিন্তাধারাকে বুকে ধরে রাখতে পারি সেই জন্যেই আমাদের এই উদ্যোগ।

শনিবার (১২ সেপ্টেম্বর) লন্ডন থেকে আয়োজিত বাউল শাহ আবদুল করিম স্মরণ উৎসব সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে এ কথা জানান অনুষ্ঠানের আয়োজক কমিটির প্রেসিডেন্ট শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে টিভিথ্রি বাংলা।

শফিকুল ইসলাম বলেন, প্রেম-বিরহ থেকে শুরু করে রাজনীতি-দেশপ্রেম সবকিছুতে আবদুল করিমের অবদান রয়েছে। তিনি প্রায় দেড় হাজারের মতো গান রচনা করে গেছেন। কিছু গান আছে যা আমরা শোনা মাত্র চিনতে পারি এটা শাহ আবদুল করিমের গান বা সুর। আমি খুব ভাগ্যবান কারণ আমার পাশের গ্রামেই ছিল তার বাড়ি। ছোটবেলা থেকেই তার পথ চলা দেখে এসেছি।


তিনি আরও বলেন, বাংলাদেশ ও পশ্চিম বাংলাকে যদি দুই বাংলা বলা হয়, তবে তৃতীয় বাংলা বলা যেতে পারে বিলেতকে। এখানকার মানুষেরা বাংলা সংস্কৃতির সঙ্গে বিভিন্নভাবে সম্পৃক্ত। তাই এখান থেকে স্মরণ উৎসবটি আয়োজন করা খুবই দরকার ছিল। এরকম একটি আয়োজনের সঙ্গে যুক্ত হতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি।

তিনি আয়োজক কমিটির বাকি সদস্যদের পাশাপাশি টিভিথ্রি বাংলার দর্শকদের উদ্দেশ্যে কৃতজ্ঞতা ও অভিনন্দন জানান।


১২ সেপ্টেম্বর ২০২০
নওশাদ হক, টিভিথ্রি বাংলা
এসএফ / এনএইচটি  

আরো পড়ুন

Covid-19 risk assessment for business l বিজনেস খোলার আগে জেনে নিন!

Legal advice by M Salim (Repeat Broadcast)🔹 9 August

অনলাইন ডেস্ক

একটু সহানুভুতি কি মানুষ পেতে পারে না ll Barrister Ataur Rahman with TV3 Bangla