1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
যেদিন হতে পারে ঈদ TV3 BANGLA
শনিবার, ২১ মে ২০২২, ০৬:৩৩ পূর্বাহ্ন

যেদিন হতে পারে ঈদ

লন্ডন ডেস্ক
  • শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
  • ৪৫৫

ঈদ কবে হবে তা আগে থেকে নিশ্চিত করে বলা সম্ভব না। কারণ ঈদের তারিখ নির্ভর করে কয়টি রোজা হবে সেটার ওপরে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী ২ মে সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

 

যুক্তরাজ্য সরকারের সংস্থা এইচএম নটিক্যাল অ্যালম্যানাকের গণনা অনুসারে, ৩০ এপ্রিল শনিবার রাত ৯টা ২৮ মিনিটে নতুন চাঁদ আসবে, কিন্তু সেই রাতে বিশ্বব্যাপী কোথাও চাঁদ দৃশ্যমান হবে না।

 

আল-আরাবিয়া চ্যানেলের একটি অনুষ্ঠানে সৌদি আবহাওয়াবিদ ড. খালেদ আল-জাকাক বলেছেন, সৌদিতে ২৯ রমজানের দিনে অর্থাৎ ৩০ এপ্রিল সূর্যাস্তের প্রায় ২০ মিনিট আগে চাঁদ অদৃশ্য হয়ে যাবে এবং সূর্যাস্তের চার ঘণ্টা পর চাঁদ দেখা যাবে। সে হিসেবে এ বছর দেশটিতে রমজান মাস হবে ৩০ দিনের অর্থাৎ ১ মে পর্যন্ত এবং সোমবার (২ মে) সৌদি আরবে ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এ ছাড়াও ঈদ উদযাপন নিয়ে অগ্রিম সম্ভাবনার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। তারা বলছেন, সোমবার (২ মে) বিশ্বের বেশিরভাগ দেশে ঈদুল ফিতর উদযাপন হতে পারে।

 

সেই হিসেবে জ্যোতির্বিদ ও আবহাওয়াবিদরা মনে করছেন, মঙ্গলবার (৩ মে) ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলোতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

 

২৯ এপ্রিল ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ