11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

 যে ধরনের প্রপার্টিতে মর্গেজ পাওয়া কঠিন

প্রপার্টি কেনার জন্য ব্যাংক বা লেন্ডার থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। প্রপার্টি  কেনার পুরো প্রক্রিয়ার মধ্যে মর্গেজটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, এই মর্গেজ পাওয়ার উপর নির্ভর করছে আপনি কী ধরনের প্রপার্টি এবং কত দামের প্রপার্টি কিনতে পারবেন।  তবে সব ধরনের প্রপার্টির জন্য আপনি লেন্ডারের কাছ থেকে মর্গেজ নিতে পারবেন না। কিছু প্রপার্টি আছে যেগুলোতে লেন্ডাররা মর্গেজ দেন না অথবা মর্গেজ সহজে পাওয়া যায় না।

 

যে ধরনের প্রপার্টিতে লেন্ডাররা সহজে মর্গেজ দেয় না:

 

Unusual Construction – যেসব প্রপার্টি স্ট্যান্ডার্ড ব্রিক এবং মর্টার কনস্ট্রাকশন দ্বারা তৈরি নয়। কংক্রিট, টিম্বার এবং অনন্যা উপকরণ দ্বারা তৈরি প্রপার্টি লেন্ডাররা পছন্দ করেন না।

 

এক্স কাউন্সিল ফ্ল্যাট –  টাওয়ার ব্লকে এক্স কাউন্সিল ফ্ল্যাট এবং  বিল্ডিং-এর অধিকাংশ ফ্ল্যাট লোকাল কাউন্সিলের মালিকানাধীন হলে।

 

ক্লাডিং প্রপার্টি- যেসব প্রপার্টি ১৮ মিটার এর বেশি Aluminium Composite Material (ACM) দ্বারা তৈরি সেসব প্রপার্টি ক্লাডিং নামে পরিচিত। ক্লাডিং প্রপার্টির জন্য ফায়ার সেফটি সার্টিফিকেট প্রয়োজন হয়।  ক্লাডিং প্রপার্টিতে বেশিরভাগ লেন্ডাররা মর্গেজ দেন না।

 

কমার্শিয়াল স্পেস-এর উপর ফ্লাট-  শপ, রেস্টুরেন্ট এবং অফিসের উপর যেসব ফ্লাট রয়েছে, সেগুলোতে সহজে মর্গেজ পাওয়া যায় না।

 

শর্ট লিজহোল্ড- ইংল্যান্ডে বেশিরভাগ ফ্লাটই  লিজহোল্ড হয়ে থাকে। লিজহোল্ড প্রপার্টির ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত লিজ নেওয়া যায়। ৮০ বছরের কম লিজের ফ্লাটের মর্গেজ পাওয়া কঠিন।

 

ব্রাউনফিল্ড সাইট-  যেসব প্রপার্টি ফরমাল ইন্ডাস্ট্রয়াল ল্যান্ড উপর তৈরি হয়েছে, সেগুলোর মাটি সাধারনত দূষিত থাকে। তাই ব্রাউনফিল্ড সাইটের প্রপার্টি কেনার আগে প্রপার্টি বায়ার তার সলিসিটর এর মাধ্যমে বিভিন্ন সার্টিফিকেট সংগ্রহ করে দেখতে হবে, প্রপার্টি ল্যান্ডের মাটি সঠিকভাবে দূষণমুক্ত হয়েছে কিনা।

 

গ্রেড-১ লিস্টেড প্রপার্টি এবং ক্যারেক্টার হোমঃ যেসব প্রপার্টি অনেক পুরানো এবং হিস্টোরিকাল ভ্যালু আছে। সেসব প্রপার্টি National Heritage List for England (NHLE) দ্বারা তিন ধরনের গ্রেডে লিস্ট করা হয়। এরমধ্যে গ্রেড-১ লিস্টেড প্রপার্টিসমূহের রিপেয়ার এবং রিবিল্ড এর অনুমতি সহজে পাওয়া যায় না। যেসব প্রপার্টি পূর্বে লাইটহাউস, উইন্ডমিল, স্কুল, পাব ছিল যা পরিবর্তিত হয়ে বর্তমানে রেসিডেনসিয়াল প্রপার্টি হয়েছে সেসব প্রপার্টিকে ক্যারেক্টার হোম বলে। গ্রেড-১ লিস্টেড প্রপার্টি এবং ক্যারেক্টার হোম এর মর্গেজের জন্য স্পেশালিস্ট ল্যান্ডার এর প্রয়োজন হয়।

 

প্রপার্টি কেনার সময় বায়ারদের যে সব বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

  • প্রপার্টিতে কোনো ডাম্প আছে কিনা।
  • ইলেক্ট্রিক প্লাগ এবং সুইচ নতুন নাকি অনেক পুরানো। পুরানো হলে প্রপার্টিতে ওয়ারিং এর প্রয়োজন হতে পারে।
  • পুরাতন বয়লার এবং টয়লেট ফ্লাশ
  • প্রপার্টির দরজা এবং জানালায় কোনো জং এবং পচন ধরেছে কিনা।
  • দিনের বিভিন্ন সময় প্রপার্টি ভিজিট করা এবং দেখা কোন সময় রাস্তা নিরব ও কোলাহল থাকে।
  • প্রপার্টি এলাকায় পার্কিং এর নিয়ম কি।
  • প্রপার্টি নিকটে কোন বড় গাছ আছে কিনা। বড় গাছ প্রপার্টির অবকাঠামোর ক্ষতি করতে পারে।
  • প্রপার্টির রুফ টাইলস এবং গাটারিং ঠিক আছে কিনা।

 

 

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরো বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel:  +4402080502478

আরো পড়ুন

দুই ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিলো বাংলাদেশ ব্যাংক

গোটা ইউরোপকে গ্যাস সংকটে ফেলতে পারে রাশিয়া!

অনলাইন ডেস্ক

ভারতকে গুঁড়িয়ে নতুন ইতিহাস ইংল্যান্ডের