13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
Uncategorized

রাশিয়ার পর কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দিলো চীনও

টিভিথ্রি ডেস্ক: রাশিয়ার পর এবার চীন কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় সফলতা পাওয়ার পর নিজেদের তৈরি একটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে চীন।

সিজিটিএন জানিয়েছে,  চীনের সেনাবাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল এবং স্যানসিনো বায়োলজিকস যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করেছে। ‘এড৫-এনসিওভি’ নামের ভ্যাকসিনটি রবিবারই নিবন্ধন করেছে বেইজিং।

সিজিটিএন-এর প্রতিবেদনে বলা হয়, চীন প্রথম করোনা ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিয়েছে। এর আগে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় দেখা গেছে, ভ্যাকসিনটি নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম। আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যের বরাত দিয়ে সিনহুয়া নিউজ এজেন্সিও জানিয়েছে, করোনার এই ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর।

ভ্যাকসিনটির প্রথম ধাপের ট্রায়ালে ১৮ থেকে ৫৯ বছর বয়সী ৩২০ জন আর দ্বিতীয় ধাপে ২২৪ জন স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিলেন। সিনহুয়া বলছে, ট্রায়ালের ফলাফলগুলো ইঙ্গিত দেয় যে ভ্যাকসিন কার্যকরভাবে স্বেচ্ছাসেবীদের শরীরে নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করে এবং রোগ প্রতিরোধ ক্রিয়ায় ভালো সক্ষমতা প্রদর্শন করে।

এর আগে ১১ আগস্ট করোনার প্রথম ভ্যাকসিনের নিবন্ধন করে রাশিয়া।



১৭ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

Bangladeshi Restaurants in the UK during Covid19 l করোনায় রেষ্টুরেন্ট ব্যবসা

‘প্রবাসীদের অস্তিত্ব সংকট উত্তরণে আমাদের শেকড়ে যেতে হবে’

অনলাইন ডেস্ক

মেয়াদোত্তীর্ণ ভিজিট ভিসা নবায়নে সময় বাড়ালো আরব আমিরাত

অনলাইন ডেস্ক