11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

রিজার্ভ গণনায় আইএমএফ পদ্ধতি শুরু জুনে, নামবে ২৪ বিলিয়ন ডলারে

আন্তর্জাতিক অর্থ তহবিলের(আইএমএফ) শর্ত অনুযায়ী আগামী জুলাইয়ে রিজার্ভের প্রকৃত হিসাব প্রকাশ করা হবে। এর জন্য কেন্দ্রীয় ব্যাংক একটি মডেল তৈরি করেছে। বিষয়টি নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। এ পদ্ধতিতে রিজার্ভের হিসাব প্রকাশ করলে রিজার্ভ বেশ কমে যাবে।

বর্তমানে রিজার্ভ রয়েছে ৩ হাজার ১২৬ কোটি ডলার। এ থেকে বিভিন্ন তহবিলে বিনিয়োগ করা অর্থ বাদ দিলে রিজার্ভ ২ হাজার ৪০০ কোটি ডলারে নেমে আসবে। বর্তমান রিজার্ভ থেকে বিভিন্ন তহবিলে ৮০০ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছিল। ওই বিনিয়োগ থেকে ১০০ কোটি ডলার ইতিমধ্যে কমিয়ে আনা হয়েছে। আরও কমানোর চেষ্টা চলছে।

জানা গেছে বাংলাদেশ ব্যাংক তাদের নিজস্ব হিসাবের রিজার্ভের তথ্য এবং আইএমএফের বিপিএম৬ পদ্ধতির হিসাব-দুটির তথ্যই প্রকাশ করবে। সুত্র জানায়, সুদের হারের নীতিও পরিবর্তন করা হবে। বাজারের চাহিদার উপর ভিত্তি করে সুদের হার কমবে বা বাড়বে। এ বিষয়গুলো নিয়ে কেন্দ্রীয় ব্যাংক এখন কাজ করছে। আগামী অর্থবছরের জুলাইয়ে নতুন মুদ্রানীতি ঘোষণার সময়ে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক নতুন নীতিও ঘোষণা করবে।

রোববার কেন্দ্রীয় ব্যাংকে অনুষ্ঠিত মানিটারি পলিসি বিষয়ক কমিটির সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত হয়। সূত্র জানায়, আইএমএফ আগামী জুনের মধ্যে রিজার্ভের নিট হিসাব প্রকাশ করার শর্ত দিয়েছে। এ লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক কাজ করেছে। প্রথম কিস্তির টাকা হাতে পাওয়ার পর ঋণের শর্ত পালনে আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম৬ বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিল বাংলাদেশ।

আরো পড়ুন

বাতিল হতে পারে অষ্ট্রেলিয়া-পাপুয়া নিউগিনি শরণার্থী ও আশ্রয় চুক্তি

বাংলাদেশকে ‘রেডলিস্ট’ থেকে বাদ দিতে ব্রিটিশ-বাংলাদেশি এমপিদের আলোচনার আহ্বান

অনলাইন ডেস্ক

দুর্দান্ত বাংলাদেশের কাছে ২য় ম্যাচেও অস্ট্রেলিয়ার হার