1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : Fariha : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
রোজার দিনে কখন ওষুধ খাবো? TV3 BANGLA
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:২৪ পূর্বাহ্ন

রোজার দিনে কখন ওষুধ খাবো?

টিভিথ্রি বাংলা
  • বুধবার, ২১ এপ্রিল, ২০২১
  • ১৭২

রমজান মাসে রোজা পালনকারী ব্যক্তি দিনের বেলা অর্থাৎ সেহরি থেকে ইফতার পর্যন্ত খাবার, পানীয়, মুখে খাবার ওষুধ, শিরাপথে দেয়া হয় এমন স্যালাইন ইত্যাদি গ্রহণ থেকে বিরত থাকেন। অনেকে অসুস্থ অবস্থাতেও রোজা রাখেন।

 

অনেকে রয়েছেন ক্রনিক রোগী যারা দীর্ঘ দিন ধরে ওষুধ খেয়ে আসছেন, অথবা সম্প্রতি অসুস্থ হয়েছেন কিন্তু স্বাস্থ্যের ক্ষতি না করেই রোজা রাখতে সক্ষম। অনেক সময় রোজাদার রোগীরা নিজেদের ইচ্ছেমত ওষুধের ডোজ পরিবর্তন করে খেয়ে নেন, অনেকে ওষুধ খাওয়াই ছেড়ে দেন। কিন্তু ওষুধপত্রের মত সংবেদনশীল বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন এবং অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ডোজ অ্যাডজাস্ট করতে হবে।

 

মনে রাখতে হবে রোজার সময় শুধুমাত্র মুখে খাবার ওষুধ এবং শিরাপথে দেয়ার শক্তি প্রদানকারী স্যালাইন এগুলোতে নিষেধাজ্ঞা রয়েছে। এর বাইরে চোখ ও কানের ড্রপ, ত্বকে লাগানোর ক্রিম, অয়েন্টমেন্ট, চামড়া মাংসপেশি বা শিরায় প্রয়োগের ইনজেকশন যেমন ইনসুলিন, জিহবার নিচে প্রয়োগের ট্যাবলেট, মাসিকের রাস্তায় দেয়ার ট্যাবলেট/পেসারি, অক্সিজেন/চেতনানাশক গ্যাস, ইনহেলার ইত্যাদি কোনটিতেই রোজা ভাঙে না।

 

 

মুখে খাবার ওষুধের বেলায় জানতে হবে-

  • যারা দিনে শুধু একবার ওষুধ খান, বিশেষ করে সন্ধ্যায় বা রাতে, তাদের জন্য সাধারণত রোজায় ডোজ পরিবর্তনের প্রয়োজন হয় না। তারা স্বাভাবিক রুটিনেই ওষুধ খেয়ে যাবেন।

 

  • অনেক সময় প্রেশারের ওষুধ দিনে শুধু একবার সকালে খেতে বলা হয়, আর রোজার সময় অসাবধানতাবশত এই ওষুধটি রোগী খেতে ভুলে যান বা এমনিতেই খাওয়া ছেড়ে দেন। শুধু হাই প্রেশারের রোগীদের বেলাতেই নয়, সবার জন্যই এটি প্রযোজ্য – যদি কেউ দিনে একবার ওষুধ খান আর ওষুধের স্বাভাবিক সময় সকালে বা দুপুরে হয়, এটি ছেড়ে দেয়া যাবে না বরং চিকিৎসকের সাথে কথা বলে জেনে নিন কখন খাবেন।

 

  • যারা দিনে দুই বা তার বেশি বার ওষুধ খাওয়ার প্রয়োজন হয় তবে রোজা রাখার আগেই ডাক্তারের সাথে এ নিয়ে আলাপ করুন। চিকিৎসক হয়তো এর পরিবর্তে দিনে একবার খেলেই চলে এমন কোন ওষুধ দিতে পারেন, যেমন কিছু ব্যথার ওষুধ স্লো রিলিজ প্রিপারেশনে পাওয়া যায় যা দিনে একবার খাওয়া যথেষ্ট। অথবা মুখে খাবার বদলে অন্যভাবে নেয়া যায় কিনা এরকম পরামর্শ দিতে পারেন।

 

  • অনেক ওষুধের কার্যকারিতার সাথে খাদ্যগ্রহণের সময় ও খাবারের ধরণের সম্পর্ক থাকে। তাই আপনি যে ওষুধ খাচ্ছেন তা খাবার আগে না পরে খাওয়া উচিত, ইফতার ও সেহরীতে কি ধরণের খাবার খাওয়া ভালো হবে তা আপনার চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।

 

রোজার মাসে লাইফস্টাইল অনেকটাই বদলে যায়। এর সাথে মানিয়ে নিয়ে সুস্থভাবে রোজা পালন করতে হলে রোজকার ওষুধপত্রের ব্যাপারেও সচেতন হোন।

 

২১ এপ্রিল ২০২১
এসএফ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ