12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
Uncategorized

লেবার পার্টি থেকে বরখাস্ত জেরেমি করবিনের জবাব

যুক্তরাজ্যের বিরোধীদল লেবার পার্টি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে সাবেক নেতা জেরেমি করবিনকে। করবিন সঙ্গে সঙ্গে এর প্রতিবাদে এক ফেসবুক পোস্টে নিজের অবস্থান তুলে ধরেন এবং পার্টির সিদ্ধান্তের সমুচিত নিন্দা জানান।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে জেরেমি করবিন লিখেন, আমাকে বরখাস্তের জন্য রাজনৈতিক হস্তক্ষেপের আমি সবর্শক্তি দিয়ে প্রতিদ্বন্দ্বিতা করব। যারা মনে করেন লেবার পার্টিতে ইহুদীবিদ্বেষী সমস্যা নেই, তারা ভুল।

জেরেমি করবিনের ফেসবুক পোস্ট

দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, ইহুদি বিদ্বেষ সংক্রান্ত বিভিন্ন অভিযোগ সমাধানে তার অফিস দেশটির সমানাধিকার সংক্রান্ত আইন (ইকুয়ালিটি অ্যাক্ট) অগ্রহণযোগ্যভাবে ভঙ্গ করেছে।

যুক্তরাজ্যের ইকুয়ালিটি অ্যান্ড হিউম্যান রাইটস কমিশনের (ইএইচআরসি) দীর্ঘপ্রতিক্ষীত ওই প্রতিবেদনে বলা হয়েছে, করবিন লেবার পার্টির দায়িত্বে থাকার সময় তার দল ইহুদিদের বিরুদ্ধে হয়রানি এবং বৈষম্য ঠেকাতে ব্যর্থ হয়েছে।

বিবিসি জানায়, তিনটি ক্ষেত্রে লেবার পার্টি আইন ভঙ্গ করেছে। বলা হয়: ইহুদি বিদ্বেষের অভিযোগের ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপ করা হয়েছে, এ ধরনের অভিযোগের বিষয়টি যারা দেখভাল করেন তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়নি এবং হয়রানির ঘটনা ঘটেছে।

করবিনের নেতৃত্বে ইহুদিবিদ্বেষ রোধে যথেষ্ট পদক্ষেপ নেওয়া হয়নি এবং করবিন এই বিদ্বেষ দূর করতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে ইএইচআরসি প্রতিবেদনে।

করবিন সঙ্গে সঙ্গেই এ প্রতিবেদন গ্রহণযোগ্য নয় বলে তা প্রত্যাখ্যান করেছেন এবং তিনি ইহুদি বিদ্বেষের ক্যান্সার নির্মূল করার চেষ্টা করেছেন বলেও জোর গলায় দাবি করেছেন।

করবিনের আরও দাবি, তিনি ইহুদিবিদ্বেষের নিন্দা করেছিলেন। তবে তার নেত্বেত্বের সময় লেবার পার্টিতে যে মাত্রায় ইহুদিবিদ্বেষ ছিল রাজনৈতিক ফায়দা নিতে বিরোধীরা তা নাটকীয়ভাবে অনেক বাড়িয়ে দেখিয়েছিল।

পার্টিতে আমলাতান্ত্রিক জটিলতার কারণে সংস্কার প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়েছে বলেও দাবি করেছেন করবিন।

দলে করবিনের উত্তরসূরী কায়া স্টারমার এ ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, লেবার পার্টির জন্য এটি লজ্জার দিন।

২৯ অক্টোবর ২০২০
এনএইচ

আরো পড়ুন

Face 2 Face with TV3 Bangla ll Dr. Monjur Showkat & Monjur Mohammad Shahriar

রাজনীতি-সাংবাদিকতা করতে পারবে না সৌদি প্রবাসীরা

অনলাইন ডেস্ক

বিলেতে কাজের রাইট পেতে কতোদিন লাগে? কিভাবে দ্রুত পাবেন?