9.6 C
London
April 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লেবার এমপি রূপা হকের সংসদীয় দলের সদস্যপদ স্থগিত

বাংলাদেশি বংশোদ্ভূত লেবার পার্টির ব্রিটিশ এমপি রূপা হককে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। লেবার পার্টির কনফারেন্স ফ্রিঞ্জ ইভেন্টে দেশটির অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেংকে নিয়ে ‘অশোভন’ মন্তব্য করার ঘটনায় তাকে বহিষ্কার করা হয়। এ ঘটনার তদন্ত চলাকালীন এ আদেশ বহাল থাকবে।

 

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২৭ সেপ্টেম্বর) কনফারেন্স ফ্রিঞ্জ ইভেন্টে রূপা অর্থমন্ত্রী কোয়াসি কাওয়ারতেংকে ‘ অতিমাত্রায় কৃষ্ণাঙ্গ’ বলে মন্তব্য করেন।

 

এদিকে রূপা হকের এ ধরনের মন্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর যুক্তরাজ্য জুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। টোরি পার্টির চেয়ার জেক বেরি তার এ মন্তব্যকে বর্ণবাদী এবং ঘৃণ্য বলে অভিহিত করেন। এছাড়া সাবেক অর্থমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ক্লিপটি দেখে আমি আতঙ্কিত ও ব্যথিত। যারা বর্ণবাদের মাধ্যমে বিভক্তির সৃষ্টি করতে চায় তাদের উৎসাহিত করা উচিত নয়।

 

রূপা হকের নিজ দল ডেপুটি লেবার নেত্রী অ্যাঞ্জেলা রেনার বলেছেন, এ মন্তব্য অগ্রহণযোগ্য। তার ক্ষমা চাওয়া উচিত।

 

এমন পরিস্থিতিতে ঘটনাটি নিয়ে তদন্ত কমিটি গঠন করে লেবার পার্টি। একই সঙ্গে তদন্ত চলাকালে তাকে দল থেকে সাময়িক বহিষ্কারের ঘোষণা দেয়া হয়।

 

সংসদীয় দল থেকে বহিষ্কার হওয়ায় রূপা হক এখন একজন স্বতন্ত্র সদস্য হিসেবে পার্লামেন্টে বসবেন।

 

এদিকে, বহিষ্কারের বিষয়টি জানার পর এক টুইটে রূপা হক লিখেছেন, ‘আমি কাওয়াসি কাওয়ারতেংয়ের কাছে আন্তরিকভাবে ক্ষমা চেয়েছি। এছাড়া আমার ওই কথায় যারা কষ্ট পেয়েছেন আমি তাদের কাছেও ক্ষমা চাইছি।’

 

২৯ সেপ্টেম্বর ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ডিডব্লিউপি গ্রাহকদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে অতি জরুরি ৬টি পরামর্শ

অনলাইন ডেস্ক

বিশ্বাস করুন বা না করুন, মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ, যার কোনো জাতীয় সঙ্গীত নেই

বয়স ১৮ এর কম হলে দিনে এক ঘন্টার জন্য টিকটক