9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
বিনোদনশীর্ষ খবর

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

এ বছর যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুজন সাংবাদিক। তারা হলেন ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভ।

 

শুক্রবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ৩টায় নরওয়েজিয়ান নোবেল কমিটি বিজয়ীর নাম ঘোষণা করে।

 

নোবেল কমিটি জানায়, মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টায় কাজ করার জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়। নোবেল কমিটি মনে করে যে, গণতন্ত্র ও দীর্ঘমেয়াদি শান্তির পূর্ব শর্ত হচ্ছে মতপ্রকাশের স্বাধীনতার সুরক্ষা।

 

কয়েক দশক ধরে রাশিয়ায় বাকস্বাধীনতার পক্ষে লড়াই করেছেন দিমিত্রি মৌরাকভ। ব্যাপক প্রতিকূল পরিস্থিতির মধ্যেও তাকে থেমে থাকতে দেখা যায়নি। স্বাধীন সংবাদমাধ্যম নোভাজা গ্যাজেটা সহপ্রতিষ্ঠাদের একজন তিনি। ১৯৯৩ সালে এই সংবাদমাধ্যমটি প্রতিষ্ঠা করা হয়। এরপর ১৯৯৫ সাল থেকে ২৪ বছর তিনি পত্রিকাটির প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন।

 

বর্তমানে রাশিয়ায় সবচেয়ে স্বাধীন সংবাদমাধ্যম নোভাজা গ্যাজেটা। ক্ষমতার বিরুদ্ধে সমালোচনামুখর পত্রিকাটি ঘটনাভিত্তিক সাংবাদিকতা ও পেশাগত সততার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

 

এবার সাহিত্যে নোবেল পেয়েছেন তিউনিশিয়ার আবদুল রাজাক গুরনাগ। বৃহস্পতিবার (৭ অক্টোবর) সুইডিশ একডেমি নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেছে।

 

জানজিবারে জন্ম নেওয়া আবদুল রাজাক গুরনাহ ইংল্যান্ডে সাহিত্য চর্চা করছেন। সুইডিশ একাডেমি বলছে, ঔপনিবেশিকতার প্রভাব নিয়ে তার আপসহীন ও সহানুভূতিশীল লেখনীর জন্য তাকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। সংস্কৃতি ও মহাদেশগুলোর শরণার্থীদের ভাগ্য নিয়েও লিখেছেন এই সাহিত্যিক।

 

১৯৪৮ সালে গুরনাহ জন্মগ্রহণ করেন। ভারত মহাসাগরের জানজিবার দ্বীপে তিনি বেড়ে ওঠেন। কিন্তু ১৯৬০-এর দশকের শেষ দিকে ইংল্যান্ডে আসেন শরণার্থী হয়ে।

 

এ ছাড়া রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান। রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।

 

৮ অক্টোবর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বিভিন্ন দেশের যুক্তরাজ্য প্রবেশে ভিসা মুক্ত সুবিধা বাতিল

facebook.com.bd মালিকের নামে ফেসবুকের মামলা

অনলাইন ডেস্ক

মূল্যস্ফীতি বেড়েই চলছে যুক্তরাজ্যে