4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

শাবিপ্রবিতে ‘গণ ইফতার’ করে শিক্ষার্থীদের নিরব প্রতিবাদ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের ইফতার পার্টি না করার অনুরোধ করেন। এই বিজ্ঞপ্তির প্রতিবাদে ‘গণ ইফতার’ কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে এ কর্মসূচির আয়োজন করেন সাধারণ শিক্ষার্থীরা। এর আধা ঘণ্টা আগে থেকেই হাতে ইফতারসামগ্রী নিয়ে শিক্ষার্থীরা গোলচত্বরে জড়ো হতে থাকেন। পত্রিকার কাগজ ও জায়নামাজ বিছিয়ে সারিতে বসেন। ইফতারের আগে তাদের কয়েকজন হামদ-নাত পরিবেশন করেন।

এ সময় বক্তারা বলেন, ক্যাম্পাসের ইফতার পার্টি সৌহার্দ্য ও সম্প্রীতির এক অনন্য বন্ধন। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন বিজ্ঞপ্তির মাধ্যমে তা বন্ধের পায়তারা করেছিল। যুগ যুগ ধরে চলা এ সংস্কৃতি নিয়ে কুট কৌশল সকল শিক্ষার্থীর হৃদয়ে আঘাত করেছে। এ ধরনের সিদ্ধান্ত ইফতারের মাধ্যমে গড়ে ওঠা শিক্ষার্থীদের পারস্পরিক সম্পর্ককে বিনষ্ট করবে। তাই এ ধরনের সিদ্ধান্ত থেকে কর্তৃপক্ষ বিরত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

প্রসঙ্গত, গত সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের ইফতার পার্টি না করার অনুরোধ করেন কর্তৃপক্ষ। এ চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এর প্রতিবাদে দেশের বিভিন্ন ক্যাম্পাসে মানববন্ধন ও গণ ইফতার কর্মসূচি পালিত হয়েছে। পরে সমালোচনার মুখে পুনরায় বিজ্ঞপ্তি দিয়ে ইফতার মানা করার বিষয়টির ব্যাখ্যা দেন কর্তৃপক্ষ। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের অর্থায়ন ছাড়া ক্যাম্পাসে যে কেউ ইফতার পার্টি করতে পারবে।

এম.কে
১৩ মার্চ ২০২৪

আরো পড়ুন

ভিসার মেয়াদ নিয়ে চিন্তার কোনো কারণ নেই: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

জের বিমান ভাড়া নিয়ে অসত্য তথ্য দিলেন বাংলাদেশ বিমানের এমডি

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলেন বাংলাদেশের সাদাত

অনলাইন ডেস্ক